scorecardresearch

অযোধ্যায় ‘ভূমিপূজন’ সম্প্রচার: মুচলেকা দিতে হবে সংবাদ মাধ্যমকে

‘ভূমিপূজনে’র সময় অযোধ্যায় কোনও আইন-শৃঙ্খলাজনিত সমস্যা দেখা দিলে সংবাদ মাধ্যম দায়ী থাকবে।

অযোধ্যায় ‘ভূমিপূজন’ সম্প্রচার: মুচলেকা দিতে হবে সংবাদ মাধ্যমকে
মন্দিরের থ্রিডি ডিজাইন

অযোধ্যায় রামমন্দিরের ভূমিপূজন সম্প্রচার করার সময় কোনও বিবদমান পক্ষকে এনে বিতর্ক তৈরি করা যাবে না। সংবাদ মাধ্যমকে এই মর্মেই মুচলেকা দিতে হবে বলে নির্দেশ দিয়েছে অযোধ্যা জেলা প্রশাসন। এছাড়া, সংবাদ মাধ্যমের প্রতিনিধি নির্দিষ্ট সম্প্রদায়, গোষ্ঠী বা ব্যক্তির বিরুদ্ধেও কোনও মন্তব্য করতে পারবেন না বলে জানানো হয়েছে।

জেলা প্রশাসনের তৈরি মুচলেকায় বলা হয়েছে যে, ‘ভূমিপূজনে’র সময় অযোধ্যায় কোনও আইন-শৃঙ্খলাজনিত সমস্যা দেখা দিলে সংবাদ মাধ্যম দায়ী থাকবে। বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের প্রধানদের এই মর্মে মুচলেকা দিতে হবে।

সংবাদ মাধ্যমে অনুষ্ঠান সম্প্রচারের জন্য ইন্ডোর স্পেস চিহ্নিত করা হয়েছে, অন্য জায়গা থেকে বা পাবলিক স্পেস থেকে কোনও সম্প্রচার হবে না। সংবাদ মাধ্যমকে ৯ সদস্যের একটি কমিটির থেকে সম্প্রচারের জন্য অনুমতি নিতে হবে।

রামমন্দিরের ভূমিপূজনকে কেন্দ্র করে বিতর্কের জন্য কোনও পক্ষকে ডাকা যাবে না বলেও মুচলেকায় উল্লেখ থাকছে। এছাড়া, কোনও নির্দিষ্ট ধর্ম, সম্প্রদায়, পন্থ ও ব্যক্তি সমন্ধে কোনও মন্তব্য করা যাবে না।

প্রত্যেত বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের কর্মীকে সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরে কাজ করতে হবে। প্য়ানেলিস্টদের বাইরে কোনও দর্শকের কথা সম্প্রচারে তুলে ধরা যাবে না বলে মুচলেকায় উল্লেখ রয়েছে।

উত্তরপ্রদেশের অতিরিক্ত নির্দেশক (তথ্য) মুরলীধর সিং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন যে, ‘সংবাদ মাধ্যমের সম্প্রচার নিয়ে কোনও সমস্যা নেই, সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পৃথক মিডিয়া সেন্টার থাকবে ও সরাসরি সম্প্রচার হবে। আইন-শৃঙ্খলা ও করোনার জন্য সংবাদ মাধ্যমকে অনুমতি নিতে হবে ও নিশ্চিত করতে হবে যে জনসমাগম-বিতকর্কিত মন্তব্য করা হবে না। নির্দিষ্ট প্রটোকল মেনে চলতে হবে।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ayodhya event do s and don ts for tv channels