Ayodhya Ram Mandir Highlights: রামের ছবিতে টাইমস স্কোয়ারে ভূমিপুজোর উদযাপন, নিউইয়র্কে উড়ল গেরুয়া পতাকা

Ram Mandir Ceremony Updates: 'সরযূ নদীর তীরে স্বর্ণযুগের সূচনা হল। বহু দিনের প্রতীক্ষার অবসান হল। এক ঐতিহাসিক সন্ধিক্ষণের সাক্ষী হলাম।'

By: Lucknow  Aug 6, 2020, 1:28:52 PM

Ayodhya Ram Mandir Bhoomi Pujan Updates: রামমন্দিরের ভিতপুজোতে মোদী, আর সেই লাইভ ছবি ফুটে উঠল নিউইয়র্কের আইকনিক টাইমস স্কোয়ারে। গোটা বিলবোর্ড জুড়ে তখন রাম এবং রামমন্দিরের দৃশ্য। মার্কিন মুলুকে বসেই রামমন্দিরের ভূমিপুজোর উদবোধনে মাতলেন প্রবাসী ভারতীয়রা। ভারতের পতাকার পাশপাশি গেরুয়া পতাকাও উড়ল ডোনাল্ড ট্রাম্পের দেশে। উদ্যোক্তাদের তরফে বলা হয়েছিল, “চরমপন্থী দলগুলি হিন্দুদের চুপ করাতে পারবে না। আসুন সবাই আজকের দিনটি ভগবান রামের নামে উদযাপন করি।”

বুধবারই অযোধ্যায় রামমন্দিরের শিলান্যাস করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদযাপন মঞ্চে তিনি বলেন, ‘সরযূ নদীর তীরে স্বর্ণযুগের সূচনা হল। বহু দিনের প্রতীক্ষার অবসান হল। এক ঐতিহাসিক সন্ধিক্ষণের সাক্ষী হলাম। এত দিন রামলালা মাথা গুঁজে ছিলেন। এ বার তাঁর জন্য বিশাল মন্দির তৈরি হবে।’ এরপরই স্বাধীনতা আন্দোলনের প্রসঙ্গে টেনে আনেন তিনি। বলেন, ‘রামমন্দির আজ মুক্ত হল। রামমন্দিরের জন্যও অনেকে বলি হয়েছেন। আজ তাঁদের প্রতীক্ষা শেষ হল।’

মোদী-ভাগবতের উপস্থিতিতেই অযোধ্যায় ভূমি পুজো হয়। রূপোর ইঁট গাঁথেন মোদী। তার আগে হনুমাগড়ি মন্দিরে পুজো দেন তিনি। পরে রামলালার দর্শন করেন। রামলালার সামনে ষাষ্টাঙ্গে প্রণাম করতে দেখা যায় মোদীকে। ভূমি পুজোকে কেন্দ্র করে রামনগরীতে উৎসবের মেজাজ। মূল মঞ্চে প্রধানমন্ত্রী ছাড়াও ছিলেন আরএসএস প্রধান মোহন ভগবত, রামমন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস, উত্তরপ্রদেশের রাজ্যপাল অনন্দীবেন প্যাটেল ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। হলুদ রঙে সেজে ওঠে গোটা শহর। হলুদ রং শুভ হিসেবে মানা হয়। আর সে কারণেই হলুদে ছয়লাপ অযোধ্য়া। মহামারীর কারণে স্বাস্থ্যবিধি বজায় রেখেই সম্পূর্ণ অনুষ্ঠান হয়।

এদিকে রামমন্দিরের ভূমি পুজোর দিনে সম্প্রীতির বার্তা দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা টুইটে লিখেছেন, ‘হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, একে অপরের ভাই-ভাই! আমার ভারত মহান,মহান আমার হিন্দুস্তান! আমাদের দেশ তার চিরায়ত বৈচিত্রের মধ্যে ঐক্যের ঐতিহ্যকে বহন করে চলেছে, এবং আমাদের শেষ নিঃশ্বাস পর্যন্ত ঐক্যবদ্ধভাবে এই ঐতিহ্যকে সংরক্ষিত রাখবো।’

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

Live Blog

Ayodhya Ram Mandir Updates: অযোধ্যায় রামমন্দিরের ভূমিপুজো। এ সংক্রান্ত সব আপডেট জানতে পড়ুন এখানে, Follow the Updates here:

21:12 (IST)05 Aug 20
রাম মন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ হবে সম্ভবত ৩ বছরে: ভিএইচপি

রাম মন্দির নির্মাণের কাজ সম্পূর্ণ হতে সম্ভবত ৩ বছর সময় লাগবে, এমনটাই জানাল বিশ্ব হিন্দু পরিষদ। উল্লেখ্য়, আজ অযোধ্য়ায় রাম মন্দিরের ভূমিপুজো হয়। মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

14:33 (IST)05 Aug 20
মোদীর ভাষণে স্বাধীনতা অন্দোলনের প্রসঙ্গ

স্বাধীনতা আন্দোলনের প্রসঙ্গে টেনে আনেন তিনি। বলেন, 'রামমন্দির আজ মুক্ত হল। রামমন্দিরের জন্যও অনেকে বলি হয়েছেন। আজ তাঁদের প্রতীক্ষা শেষ হল।'

14:33 (IST)05 Aug 20
স্বর্ণযুগের সূচনা হল: মোদী

অযোধ্যায় রামমন্দিরের শিলান্যা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উদযাপন মঞ্চে তিনি বলেন, 'সরযূ নদীর তীরে স্বর্ণযুগের সূচনা হল। বহু দিনের প্রতীক্ষার অবসান হল। এক ঐতিহাসিক সন্ধিক্ষণের সাক্ষী হলাম। এত দিন রামলালা মাথা গুঁজে ছিলেন। এ বার তাঁর জন্য বিশাল মন্দির তৈরি হবে।'

13:03 (IST)05 Aug 20
রামলালার মন্দিরে প্রধানমন্ত্রী

13:00 (IST)05 Aug 20
রাম ভূমিতে পারিজাত চারা রোপণ করেন মোদী

12:22 (IST)05 Aug 20
ভূমি পুজো শুরু

অপেক্ষার অবসান। মোদী-ভাগবতের উপস্থিতিতে অযোধ্যায় শুরু হল ভূমি পুজো। রামনগরীতে উৎসবের মেজাজ। উদযাপন উনুষ্ঠানে আমন্ত্রিতের সংখ্যা মোদী সহ ১৭৫ জন। মূল মঞ্চে প্রধানমন্ত্রী ছাড়াও রয়েছেন আরএসএস প্রধান মোহন ভগবত, রামমন্দির তীর্থ ক্ষেত্র ট্রাস্টের প্রধান নিত্যগোপাল দাস, উত্তরপ্রদেশের রাজ্যপাল অনন্দীবেন প্যাটেল ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

12:12 (IST)05 Aug 20
মোদীর রামলালা দর্শন

রামলালার প্রার্থনায় প্রধানমন্ত্রী

12:00 (IST)05 Aug 20
হনুমানগড়িতে মোদী

হনুমানগাড়ি মন্দিরে মোদী

11:44 (IST)05 Aug 20
হনুমানগড়ি মন্দিরে মোদী

অযোধ্যায় পৌঁছেই হনুমানগড়ি মন্দিরে গেলেন প্রধানমন্ত্রী মোদী। এখানে প্রায় ৭ থেকে ১০ মিনিট থাকার কথা রয়েছে তাঁর।

11:06 (IST)05 Aug 20
রামমন্দিরের ভূমি পুজোর দিনে সম্প্রীতির বার্তা মমতার

রামমন্দিরের ভূমি পুজোর দিনে সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা টুইটে লিখেছেন, 'হিন্দু, মুসলিম, শিখ, খ্রিস্টান, একে অপরের ভাই-ভাই! আমার ভারত মহান,মহান আমার হিন্দুস্তান! আমাদের দেশ তার চিরায়ত বৈচিত্রের মধ্যে ঐক্যের ঐতিহ্যকে বহন করে চলেছে, এবং আমাদের শেষ নিঃশ্বাস পর্যন্ত ঐক্যবদ্ধভাবে এই ঐতিহ্যকে সংরক্ষিত রাখবো।'

11:00 (IST)05 Aug 20
ভূমি পুজোয় হাজির থাকবেন উমা ভারতী

রামমন্দিরের ভূমিপুজোয় প্রথমে যাবেন না বললেও মত বদলালেন উমা ভারতী। বুধবার তিনি টুইটে জানিয়েছেন, রাম জন্মভূমি ন্যাসের শীর্ষ কার্যকর্তার নির্দেশে ভূমিপুজোয় হাজির থাকবেন তিনি।

10:53 (IST)05 Aug 20
লখনউতে মোদী

লখনউচে পৌঁছে গেলেন নরেন্দ্র মোদী। প্রথমে হনুমানগড়ি দর্শন করবেন প্রধানমন্ত্রী। সেখানে ৭ মিনিট থাকবেন তিনি। দুপুরে পৌঁছবেন অযোধ্যায়।

10:33 (IST)05 Aug 20
বঙ্গবাসীকে বাড়িতে প্রার্থনা ও প্রদীপ জ্বালানোর ডাক বিজেপির

অযোধ্যায় রামমন্দিরের ভূমি পুজো উপলক্ষে আজ বাংলার মানুষকে বাড়িতে বাড়তি প্রদীপ প্রজ্জ্বলনের অনুরোধ করেছে বিজেপি এ সংঘ পরিবার। রাজ্যের আজ সম্পূর্ণ লকডাউন জারি রয়েছে। তার মধ্যেই এই বঙ্গের নানা প্রান্তে পুজোর মাধ্যমে দিনটিকে স্মরণীয় করতে রাখতে চাইছে গেরুয়া দল। সেই জন্য রাজ্যের নানা জায়গায় বিজেপির উদ্যোগে পুজোর আয়োজন হয়েছে। এর আগে অবশ্য, বিজেপির তরফে এদিনের লকডাউন বদলের আর্জি জানানো হয়েছিল। কিন্তু, তা খারিজ করেছে রাজ্য সরকার।

পাশাপাশি রাজ্যপাল জগদীপ ধনকড়ও জানিয়েছেন ভূমি পুজো উপলক্ষে রাজভবনে এদিন দীপ জ্বালানো হবে। টুইটে তিনি লিখেছেন, ‘রামমন্দির নির্মাণের প্রথম ধাপ হিসাবে আযোধ্যায় ভূমি পুজো হবে। স্বপ্ন সত্যি হয়েছে- বিশ্বের সর্বত্র জয় ও উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে। এই উপলক্ষে রাজভাবন প্রদীপের আলোয় সেজে উঠবে। এই পথ প্রশস্থ করেছে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়।’

08:26 (IST)05 Aug 20
প্রধানমন্ত্রীর আজকের সফরসূচি

মোদীর হাত ধরেই রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। ভূমিপুজো ও নমোর সফর ঘিরে কড়া নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে অযোধ্?eকে। প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানা যাচ্ছে, বুধবার ৩ ঘণ্টা সে শহরে কাটাবেন মোদী।

একনজরে জেনে নিন মোদীর অযোধ্যা সফরসূচি…

* সকাল ৯টা ৩৫ মিনিটে নয়া দিল্লি থেকে রওনা দেবেন মোদী।

* সকাল সাড়ে ১১টায় অযোধ্যায় পৌঁছোবেন মোদী।

* প্রথমে হনুমানগড়ি দর্শন করবেন প্রধানমন্ত্রী। সেখানে ৭ মিনিটের বেশি থাকবেন না তিনি।

*এরপর শ্রী রাম জন্মভূমিতে যাবেন মোদী। সেখানে পুজো করবেন এবং ‘ভগবান শ্রী রামলালা বিরাজমান’ দর্শন করবেন।

* তারপর পারিজাত চারাগাছ রোপণ করবেন এবং ভূমিপুজোয় যোগ দেবেন।

* এরপর ভিত্তিপ্রস্তর স্থাপনের ফলক উন্মোচন করবেন মোদী এবং শ্রী রাম জন্মভূমি মন্দিরের পোস্টাল স্ট্যাম্প প্রকাশ করবেন।

* দুপুর ২টো ২০ মিনিটে লখনউ ছাড়বেন মোদী।

08:22 (IST)05 Aug 20
সেজে উঠেছে সরযূ নদীর ঘাট

অযোধ্যা জুড়ে সাজ সাজ রব। ভূমি পুজোর অনুস্থল ছাড়াও সেজে উঠেছে শহরের অন্যসব জায়গাও। সাজানো হয়েচে সরযূ নদীর ঘাটও।

22:19 (IST)04 Aug 20
প্রধানমন্ত্রীর হাতে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন আবেগঘন মুহূর্ত: আডবানি

রাম মন্দিরের ভূমিপুজোর প্রাক্কালে 'ঐতিহাসিক মুহূর্ত' নিয়ে আবেগপ্রবণ লালকৃষ্ণ আডবানি। দেশের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী বলেছেন, ''প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন, এটা ঐতিহাসিক ও আবেগপ্রবণ দিন, শুধু আমার কাছে নয়, গোটা ভারতবাসীর কাছে''। তিনি আরও বলেছেন, একটা শক্তশালী, সমৃদ্ধিপূর্ণ, ঐক্য়ের দেশ হিসেবে ভারতকে তুলে ধরবে রাম মন্দির।

একইসঙ্গে আডবানি বলেছেন, ''আমি অভিভূত যে রাম জন্মভূমি আন্দোলনে ১৯৯০ সালে রাম রথ যাত্রায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছিলাম''।

17:52 (IST)04 Aug 20
ভূমিপুজোয় আমন্ত্রণ মুসলিমদেরও

অযোধ্য়ায় ভূমিপুজোর অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে মুসলিমদেরও। মহম্মদ শরিফ জানালেন, ''আমার শরীর ঠিক থাকলে, আমি যাব'', সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। ২৫ হাজারেরও বেশি দাবিদারহীন দেহের অন্ত্য়েষ্টি করেছেন তিনি।

17:41 (IST)04 Aug 20
রাম মন্দির নির্মাণের জন্য় ১১টি রুপোর ইট পাঠাচ্ছেন কমল নাথ

অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণের জন্য় ১১টি রুপোর ইট পাঠানোর কথা ঘোষণা করলেন মধ্য়প্রদেশের কংগ্রেস সভাপতি কমল নাথ। ভূমিপুজোর প্রাক্কালে এদিন নিজের বাসভবনে হনুমান চালিশা পাঠ করেন কমল নাথ। এ প্রসঙ্গে এদিন কমল নাথ বলেছেন, ''মধ্য়প্রদেশবাসীর হয়ে অযোধ্য়ায় রাম মন্দির নির্মাণের জন্য় আমরা ১১টি রুপোর ইট পাঠাব''।

17:18 (IST)04 Aug 20
রাত পোহালেই রাম মন্দিরের ভূমিপুজো

কাউন্ডডউন শুরু। আর মাত্র কয়েক ঘণ্টা পরেই সেই মাহেন্দ্রক্ষণ। রাত পোহালেই অযোধ্য়ায় রাম মন্দিরের ভূমিপুজো। এই ‘ঐতিহাসিক মুহূর্ত’কে ঘিরে অযোধ্য়ায় সাজ সাজ রব। করোনার মধ্য়েও ভূমিপুজো ঘিরে উৎসবের মেজাজ অযোধ্য়ায়। হলুদ রঙে সেজে উঠেছে সে শহর। হলুদ রং শুভ হিসেবে মানা হয়। আর সে কারণেই হলুদে ছয়লাপ অযোধ্য়া।

Ayodhya Ram Mandir Updates: এ যেন এক ভিন্ন ভূমি। চতুর্দিকে সাজসাজ রব। রাস্তার দু’ধারে রঙিন ফেস্টুন, বাড়ির ছাদে গেরুয়া রঙের পতাকা, পথের ধারে পাঁচিলে আঁকা রাম-রামায়ণের গল্প। ভেঙে পড়া পাঁচিলে পড়েছে উৎসবের প্রলেপ। এই উৎসবের মূল কেন্দ্রবিন্দু অবশ্যই নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে তৈরি রামজন্মভূমি। জানা গিয়েছে মোদীর যাত্রাপথ জুড়ে বাজানো হবে রাম-নাম সংকীর্তন।

বুধবার প্রথমে হনুমানগড়ি মন্দিরে প্রার্থনা সারবেন মোদী। সেখানে ৭ মিনিটের মধ্যে প্রার্থনা সেরে রামলালার অস্থায়ী মন্দিরের উদ্দেশে রওনা দেবেন নমো। সেখানে ফুল দিয়ে পুজো করবেন মোদী। তারপর তাঁকে চন্দন পরানো হবে ও প্রসাদ দেওয়া হবে।

Web Title:

Ayodhya ram mandir bhumi pujan live updates pm modi ramlala

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
'পলাতক' গুরুং কলকাতায়
X