সরে দাঁড়ালেন বিচারপতি, অযোধ্যা মামলার শুনানি হলো না আজ

বিচারপতি ললিত এর আগে উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের পক্ষে এই মামলা সংক্রান্ত আরেকটি ফৌজদারি মামলা লড়েছিলেন, একথা আদালতকে জানান অ্যাডভোকেট রাজীব ধাওয়ান।

By: New Delhi  Updated: Jan 10, 2019, 12:08:50 PM

রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলা থেকে সরে দাঁড়ালেন বিচারপতি ইউ ইউ ললিত। যার ফলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে শীর্ষ আদালতের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ আজ শুনানি মুলতুবি রেখে মামলার পরবর্তী শুনানির তারিখ ধার্য করল ২৯ জানুয়ারি। বিচারপতি ললিত এর আগে উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংয়ের পক্ষে এই মামলা সংক্রান্ত আরেকটি ফৌজদারি মামলা লড়েছিলেন, একথা আদালতকে জানান অ্যাডভোকেট রাজীব ধাওয়ান। এর পরেই সরে দাঁড়ান বিচারপতি ললিত।

প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চের সামনে আজ, ১০ জানুয়ারি, রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার শুনানি শুরু হওয়ার কথা ছিল। বেঞ্চের অন্য বিচারপতিরা ছিলেন এস এ বোবডে, এন ভি রামানা, ইউ ইউ ললিত এবং ডি ওয়াই চন্দ্রচূড়।

আরো পড়ুন: অযোধ্যা মামলায় আরএসএস নেতার শাসানির মুখে দেশের প্রধান বিচারপতির বেঞ্চ

২০১০ সালের এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ করে যে ১৪টি আবেদন করা হয়েছিল, সেগুলির একযোগে শুনানি হওয়ার কথা সাংবিধানিক বেঞ্চে। ওই রায়ে বিতর্কিত জমির ২.৭৭ একর করে নির্মোহী আখড়া, সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং রামলাল বিরাজমনকে দিয়ে দেওয়ার কথা বলা হয়েছিল।

গত ৪ জানুয়ারি প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি এস কে কাউলের বেঞ্চ এই মামলার শুনানির দিন ১০ জানুয়ারি ধার্য করে দেয়। গত বছরের ২৯ অক্টোবর সুপ্রিম কোর্টে এই মামলার দ্রুত শুনানির আবেদন জানায় অখিল ভারত হিন্দু মহাসভা। সে আবেদন খারিজ করে দেয় শীর্ষ আদালত।

বিচারপতি ললিত সরে দাঁড়ানোর পর প্রধান বিচারপতি গগৈ মামলার শুনানির জন্য একটি নতুন পাঁচ সদস্যের বেঞ্চ গঠন করবেন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook


Title: সরে দাঁড়ালেন বিচারপতি, অযোধ্যা মামলার শুনানি হলো না আজ

Advertisement