অযোধ্যা রায়ের বিরুদ্ধে প্রথম রিভিউ পিটিশন জমা পড়ল

রিভিউ পিটিশনে বলা হয়েছে, শীর্ষ আদালত দু পক্ষের মধ্যে ভারসাম্য আনতে গিয়ে হিন্দু পক্ষকে বেআইনিভাবে সুবিধা দিয়েছে এবং মুসলিম পক্ষকে অন্য জায়গায় পাঁচ একর জমি দিয়েছে

By: New Delhi  Updated: December 3, 2019, 08:07:53 AM

সুপ্রিম কোর্টের অযোধ্যা রায়ের রিভিউ পিটিশন জমা পড়ল সোমবার। বিতর্কিত জমিতে মন্দির বানানোর যে নির্দেশ শীর্ষ আদালত দিয়েছে, তার পর্যালোচনা চেয়ে আবেদন জমা দিয়েছে জামিয়ত উলেমা-এ-হিন্দ।

প্রথম আবেদনকারী এম সিদ্দিকের আইনি উত্তরাধিকারী তথা জামিয়ত উলেমা-এ-হিন্দের সভাপতি মৌলানা সৈয়দ আশাদ রশিদি রিভিউয়ের এই আবেদন জমা দিয়েছেন। তিনি বলেছেন, এই রায়ে ভুল হয়েছে বলে মনে হচ্ছে এবং সংবিধানের ১৩৭ নং অনুচ্ছেদের আওতায় তিনি এর রিভিউ চান।

রিভিউ পিটিশনে বলা হয়েছে, শীর্ষ আদালত দু পক্ষের মধ্যে ভারসাম্য আনতে গিয়ে হিন্দু পক্ষকে বেআইনিভাবে সুবিধা দিয়েছে এবং মুসলিম পক্ষকে অন্য জায়গায় পাঁচ একর জমি দিয়েছে, যা মুসলিম পক্ষের সওয়াল বা আবেদনের বিষয় ছিল না।

আরও পড়ুন: বিশ্লেষণ: সুপ্রিম কোর্টের রিভিউ পিটিশন; কে-কখন-কীভাবে

পিটিশনে বলা হয়েছে আবেদনকারী পুরো রায়কে চ্যালেঞ্জ জানাচ্ছেন না। ১৪ নভেম্বর জামিয়ত আইন বিশেষজ্ঞ ও ধর্ম বিশেষজ্ঞদের নিয়ে পাঁচ সদস্যের এক কমিটি বানায়। ওই কমিটি ৯ নভেম্বরের সুপ্রিম কোর্টের রায়ের সমস্ত দিক খতিয়ে দেখে।

সুপ্রিম কোর্টের অযোধ্যা রায়ের বলা হয়েছে বিতর্কিত ২.৭৭ একর জমি রাম মন্দির নির্মাণের জন্য কোনও ট্রাস্টের হাতে তুলে দিতে হবে। পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ একই সঙ্গে কেন্দ্রকে বলেছে মসজিদ নির্মাণের জন্য সুন্নি ওয়াকফ বোর্ডের হাতে অযোধ্যায় পাঁচ একর জমি দিতে হবে।

সারা ভারত মুসলিম পার্সোনাল ল বোর্ডও জানিয়েছে যে তারা ৯ ডিসেম্বর অযোধ্যা রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করবে।

তবে সুন্নি সেন্ট্রাল ওয়াকফ বোর্ড এবং মৌলানা মাহমুদ মাদানির নেতৃত্বাধীন জামিয়ত উলেমা-ই-হিন্দ এ মামলার রায়ের রিভিউয়ের জন্য আবেদন করবে না বলে জানিয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ayodhya ram mandir verdict review petition filed jamiat ulema e hind muslim party

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং