scorecardresearch

বড় খবর

চব্বিশের ভোটের আগেই খুলছে রামমন্দিরের দরজা! কীভাবে মন্দির নির্মাণ, দেখুন নকশা

Ayodhya Ram Temple: ভিত্তিপ্রস্থর মজবুত করতে একাধিকবার মাটি পরীক্ষা করেছে নির্মাণ সংস্থা। তারপর প্রায় ১২ মিটার গভীর গর্ত খুঁড়ে ভিত গড়া হয়েছে।

অযোধ্যার রাম মন্দির

Ayodhya Ram Temple: রাম মন্দির নির্মাণ কাজ সময়েই সম্পন্ন হবে। ২০২৩, ডিসেম্বরের মধ্যে পুণ্যার্থীদের জন্য খুলে দেওয়া হবে মন্দির। বৃহস্পতিবার এই দাবি করেন মন্দির নির্মাণ কমিটির এক সদস্য। গত মাসের শেষের দিকে মন্দির নির্মাণ পর্যালোচনা বৈঠক হয়েছে। সেই বৈঠকে দুই নির্মাণকারী সংস্থা এল অ্যান্ড টি, টাটা কনসাল্টিং ইঞ্জিনিয়ার-সহ উপস্থিত ছিলেন নির্মাণ কমিটির সভাপতি অনিল মিশ্র, নৃপেন্দ্র মিশ্র, ট্রাস্ট সচিব চম্পত রাই, ট্রাস্ট-কোষাধ্যক্ষ গোবিন্দদেব গিরিজি এবং ট্রাস্ট সদস্য ভিপি মিশ্র।

সেই বৈঠক থেকেই জানা গিয়েছে, সময়ের মধ্যে শেষ হয়ে যাবে রামমন্দির নির্মাণ কাজ। আর ২০২৩-এর মধ্যেই পুণ্যার্থীদের জন্য খুলে ডেওয়া হবে মন্দিরের দরজা। খননকাজের পর ভিত নির্মাণ সবচেয়ে দ্রুত গতিতে হয়েছে। জেলা প্রশাসন এবং উত্তর প্রদেশ সরকারের ভূমিকা প্রশংসনীয়। প্রতিকূলতার মধ্যেই তারা কাঁচা মালের জোগান দিয়ে ভিত গড়তে সাহায্য করেছে।

জানা গিয়েছে, ভিত্তিপ্রস্থর মজবুত করতে একাধিকবার মাটি পরীক্ষা করেছে নির্মাণ সংস্থা। তারপর প্রায় ১২ মিটার গভীর গর্ত খুঁড়ে ভিত গড়া হয়েছে। সেই ভিতের ওপর পাথর দিয়ে নির্মাণ করা হচ্ছে এই রাম মন্দির। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে ১৮.৫০০ বর্গমিটারের ভিতকে জুড়ে থাকছে মোটা কংক্রিটের বিম।

উচ্চমানের মাটিকে ঘিরে এই এই কংক্রিটের বিম ৪৪.৫ লক্ষ কিউবিক ফুট জায়গাকে পূরণ করবে।  এমনকি ভূমিকম্প-প্রতিরোধী হিসেবে গড়ে তোলা হচ্ছে ভিত এবং গঠন। গত আড়াই হাজার বছরের সব ধরনের ভূমিকম্পকে পর্যালোচনা করে রুরকি , সিবিআরআই এই গঠন নকশা তৈরি করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   ICMRপড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ayodhya ram temple is on schedule and might open by 2023 national