বিতর্ক এড়াতে অযোধ্যায় রামমন্দিরের নীচে থাকবে টাইম ক্যাপসুল

মাটির দু'হাজার ফুট নীচে একটি তামার পাত্রে রাম জন্মভূমি সংক্রান্তসব তথ্য রাখা থাকবে।

By: Maulshree Seth Lucknow  July 28, 2020, 10:16:34 AM

ভবিষ্যতে বিতর্ক এড়াতে রামমন্দিরের নির্মাণস্থলে রাম জন্মভূমির ইতিহাস এবং সেই সংক্রান্ত তথ্য সম্বলিত একটি কাল পাত্রে টাইম ক্যাপসুল রাখা হবে। আগামী ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই প্রস্তুতির ফাঁকেই কাল পাত্র রাখার সিদ্ধান্ত চূড়ান্ত করেছে রাম জন্মভূমি তীর্থক্ষেত্রে ট্রাস্ট।

এ সম্পর্কে বিস্তারিত জানাতে গিয়ে ট্রাস্টের সদস্য কামেশ্বর চৌপাল দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘ভবিষ্যতে যদি কেউ মন্দিরের ইতিহাস অধ্যয়ন বা জানতে চান, তখন তিনি যেন রামজন্মভূমি সংক্রান্ত যাবতীয় তথ্যসমূহ সহজে পেতে পারেন এবং তা নিয়ে যাতে নতুন কোনও বিতর্ক মাথাচাড়া না দেয় তাই কাল পাত্র রাখার সিদ্ধান্ত হয়েছে। মাটির নীচে একটি তামার পাত্রে সব তথ্য রাখা থাকবে।’

তবে, এই টাইম ক্যাপসুল তৈরি করতে আরও সময়ের প্রয়োজন রয়েছে এবং মন্দিরের ভিত্তি প্রস্তুতির পরই তা মাটির নীচে রাখা থাকবে বলে জানিয়েছেন কামেশ্বর চৌপাল।

৭০ বছরের মন্দির-মসজিদের মালিকানা নিয়ে দীর্ঘ দড়ি টানাটানির পর অযোধ্যার বিতর্কিত জমিতে মন্দির নির্মাণে অনুমতি মিলেছে। ভবিষ্যৎ প্রজন্মের স্বার্থেই এই পদক্ষেপ ট্রাস্টের। তামার পাত্রে ভগবান রামের বিবরণ লেখা থাকবে। বিশেষজ্ঞরা হাজার বছরের ইতিহাস জানাতে যত বেশি সম্ভব শব্দ ওই পাত্রে নথিভুক্ত করার চেষ্টা করবেন।

৫ অগস্ট ভূমিপুজোর পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজের হাতে মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বলে ইতিমধ্যেই জানিয়েছেন রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রেসিডেন্ট মহন্ত নৃত্যগোপাল দাস। তার জন্য দেশের বিভিন্ন তীর্থক্ষেত্র থেকে মাটি ও নদীর পবিত্র জল অযোধ্যায় পৌঁছতে শুরু করেছে। প্রস্তুতিতে ব্যস্ত উত্তরপ্রদেশ সরকারও।

Read in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ayodhya ram temple time capsule

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
মুখ পুড়ল ইমরানের
X