scorecardresearch

বড় খবর

চিকিৎসায় বিশ্বগুরু হতে এবার আয়ুশে জোর কেন্দ্রের, বিশেষ ভিসার ঘোষণা প্রধানমন্ত্রীর

গুজরাতের গান্ধীনগরের মহাত্মা মন্দিরে গ্লোবাল আয়ুশ ইনভেস্টমেন্ট অ্যান্ড ইনোভেশন সামিট ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী একথা জানান।

Northeast, Manipur will become major drivers of India’s growth, says PM Narendra Modi in Imphal

আয়ুশ পদ্ধতিতে চিকিত্সাকে আরও ছড়িয়ে দিতে উদ্যোগ নিল কেন্দ্রীয় সরকার। আর এই কারণে, বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন যে কেন্দ্র শীঘ্রই বিদেশি নাগরিকদের জন্য একটি বিশেষ আয়ুশ ভিসা বিভাগ চালু করবে। যাঁরা চিকিৎসা পর্যটনের জন্য ভারতে আসতে চাইছেন। ভারতের প্রাচীন ঐতিহ্যমণ্ডিত চিকিৎসা পদ্ধতির সুযোগ নিতে চাইছেন, তাঁদের এই ভিসা দেওয়া হবে। আয়ুশের প্রচার এবং প্রসারের কথা মাথায় রেখে এই উদ্যোগ বলেই জানিয়েছেন প্রধানমন্ত্রী।

গুজরাতের গান্ধীনগরের মহাত্মা মন্দিরে গ্লোবাল আয়ুশ ইনভেস্টমেন্ট অ্যান্ড ইনোভেশন সামিট ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা দেওয়ার সময় প্রধানমন্ত্রী একথা জানান। তিনি বলেন, ‘এই ভিসার মাধ্যমে, বিদেশি নাগরিকদের ভারতের আয়ুশ থেরাপির সুযোগ পাওয়া আরও সহজ হয়ে উঠবে।’ প্রধানমন্ত্রী জানান, আয়ুশের প্রচার এবং প্রসারের জন্য কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই প্রচুর উদ্যোগ গ্রহণ করেছে। যার অন্যতম হল, ডিজিটাল পোর্টাল প্রতিষ্ঠা। এই পোর্টালের মাধ্যমে আয়ুশ পণ্য নির্মাতাদের সঙ্গে ঔষধি উদ্ভিদের চাষিরা সহজেই যোগাযোগ করতে পারছেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড: টেড্রোস আধানম ঘেব্রেইসাস, মরিশাসের প্রধানমন্ত্রী প্রবীন্দকুমার জগনাউথ, কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল এবং গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেলও। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী জানান, যে কোনও সেক্টরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিনিয়োগ অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর, সেই কারণেই তিনি আয়ুশ শীর্ষ সম্মেলনের আয়োজন করেছেন।

আরও পড়ুন- কীভাবে শব্দ তৈরি হয় এবং কীভাবে শব্দদূষণ আপনার ক্ষতি করতে পারে

এই সম্মেলনের গুরুত্বটা কোভিড-১৯ ‘যখন বিশ্বজুড়ে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছিল’, সেই সময় তিনি বুঝেছিলেন বলেই মোদী জানিয়েছেন। তিনি বলেন, ‘আমরা দেখেছি যে কীভাবে আয়ুর্বেদিক ওষুধ, আয়ুষ পদ্ধতি রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করেছে। কোভিড-১৯-এর সময়ে ভারত থেকে হলুদ রফতানি বহুগুণ বেড়েছে। উদ্ভাবন এবং বিনিয়োগ যে কোনও সেক্টরের সক্ষমতা বহুগুণ বাড়িয়ে দেয়। আয়ুশ খাতে যতটা সম্ভব বিনিয়োগ বাড়ানোর এখনই সময়।’

উদ্ভাবন এবং বিনিয়োগের সীমাহীন সম্ভাবনার কথা মাথায় রেখে, প্রধানমন্ত্রী কৃষকদের সাহায্য করা, স্টার্টআপ সংস্থাগুলোকে উৎসাহিত করা এবং চিকিৎসা পর্যটনকে উৎসাহিত করা-সহ সামগ্রিক আয়ুশ সেক্টরকেই আরও উৎসাহিত করার ওপর জোর দেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ayush visa will be introduced for foreigners who come india for treatment