বড় খবর

আজ়ম খানের মন্তব্য নিয়ে তোলপাড়, সর্বদলীয় বৈঠক ডাকবেন অধ্যক্ষ

নির্মলা সীতারামণ আজ়ম খানের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থাগ্রহণের দাবি জানান। দলমত নির্বিশেষে বেশ কিছু সাংসদ আজ়ম খানের মন্তব্যের সমালোচনা করেন এবং তাঁর বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের দাবি তোলেন।

Smriti Irani, Azam Khan Remark
ফাইল ছবি

সমাজবাদী পার্টির নেতা আজ়ম খানের ডেপুটি স্পিকারের উদ্দেশে করা সম্মানহানিকর মন্তব্য নিয়ে সর্বদলীয় বৈঠক ডাকবেন লোকসভা অধ্যক্ষ ওম বিড়লা। শুক্রবার তিনি বলেন, আমি সব দলের নেতাদের নিয়ে বৈঠক করব এবং তারপর আমার সিদ্ধান্তের কথা জানাব।

বৃহস্পতিবার তিন তালাক বিল নিয়ে বিতর্কের সময়ে আজ়ম খানে রমা দেবীর উদ্দেশে কটু মন্তব্য করেন। এর পর কেন্দ্রীয় মন্ত্রীরা একযোগে আজ়ম খানের ক্ষমাপ্রার্থনার দাবি তোলেন।

আরও পড়ুন, বিরোধী বুদ্ধিজীবীদের দুষে মোদীকে ফের চিঠি বিশিষ্টদের

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, নির্মলা সীতারামণ এবং রবি শংকর প্রসাদরা ক্ষমাপ্রার্থনার দাবি জানান। রবিশংকর প্রসাদ সপা নেতার সাসপেনশনের দাবি তোলেন।

স্মৃতি ইরানি বলেন, “নারী-পুরুষ নির্বিশেষে এ মন্তব্য আইনপ্রণেতাদের গায়ে কালো দাগ। আমরা এর প্রেক্ষিতে দর্শক হয়ে বলে থাকতে পারি না। আমাদের একযোগে এর বিরুদ্ধে আওয়াজ তুলতে হবে।”

তিনি আরও বলেন, “গতকাল কী ঘটেছে, তা সারা দেশ দেখেছে। এই কক্ষেই কর্মক্ষেত্রে যৌনহেনস্থা নিয়ে বিল পাশ হয়েছে। আমি সকলের কাছে অনুরোধ করতে চাই – একজন মহিলার সঙ্গে দুর্ব্যবহার করে এবং তা নিয়ে নাটক করে পার পাওয়া যায় না।”

নির্মলা সীতারামণ আজ়ম খানের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থাগ্রহণের দাবি জানান। দলমত নির্বিশেষে বেশ কিছু সাংসদ আজ়ম খানের মন্তব্যের সমালোচনা করেন এবং তাঁর বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণের দাবি তোলেন।

আরও পড়ুন, জল্পনার অবসান, কর্ণাটকের মুখ্যমন্ত্রী ইয়েদুরাপ্পাই

কংগ্রেসের অধীর চৌধুরী বলেন, তাঁর দল মহিলাদের অবমাননার বিরুদ্ধে। তিনি বলেন, “সংসদে সোনিয়া গান্ধীকে ইতালির কাঠপুতলি বলার নজিরও রয়েছে।”

তৃণমূল কংগ্রেসের মিমি চক্রবর্তী বলেন, “সংসদে দাঁড়িয়ে কেউ বলতে পারেন না আমার দিকে তাকিয়ে কথা বলুন। মাননীয় অধ্যক্ষ, সমস্ত মহিলারা চাইছেন আপনি বড় কোনও পদক্ষেপ নিন।”

লোকসভার প্রাক্তন অধ্যক্ষ সুমিত্রা মহাজন শুক্রবার বলেছেন, “আজ়ম খানের মত মানুষদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা থাকা উচিত যাতে তাঁরা শিখতে পারেন কীভাবে সংসদে যথাযথ ব্যবহার করতে হয়।”

Read the Full Story in English

 

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Azam khan sexist comment speakers to meet all party leaders

Next Story
বিরোধী বুদ্ধিজীবীদের দুষে মোদীকে ফের চিঠি বিশিষ্টদেরKangana Ranaut, কঙ্গনা রানাওয়াত
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com