scorecardresearch

বড় খবর

বড়সড় নাশকতার ছক বানচাল, আইএস জঙ্গি সন্দেহে পুলিশের জালে ১

পুলিশ সূত্রে খবর স্বাধীনতা দিবসের আগে একাধিক জায়গায় হামলার ছক কষেছিল সন্দেহভাজন আইএস জঙ্গি।

বড়সড় নাশকতার ছক বানচাল, আইএস জঙ্গি সন্দেহে পুলিশের জালে ১
বড়সড় নাশকতার ছক বানচাল করল পুলিশ, আইএস জঙ্গি সন্দেহে গ্রেফতার ১

মাত্র চারদিনের ব্যবধান, দিল্লির পর এবার শিরোনামে উত্তরপ্রদেশ। স্বাধীনতা দিবসের প্রাক্কালে নাশকতার ছক বানচাল করল উত্তরপ্রদেশ পুলিশের অ্যান্টি-টেররিজম স্কোয়াড। সংবাদ সংস্থা পিটিআইয়ের রিপোর্ট অনুসারে উত্তরপ্রদেশ পুলিশের অ্যান্টি-টেররিজম স্কোয়াড স্বাধীনতা দিবসের প্রাক্কালে এক সন্দেহভাজন আইএস জঙ্গিকে গ্রেফতার করেছে। পুলিশ সূত্রে খবর স্বাধীনতা দিবসের আগে একাধিক জায়গায় হামলার ছক কষেছিল সন্দেহভাজন আইএস জঙ্গি।

জানা গিয়েছে ধৃত জঙ্গির নাম সাবাউদ্দিন আজমি। রাজ্যপুলিশের এডিজি প্রশান্ত কুমার মঙ্গলবার জারি করা এক বিবৃতিতে বলেছেন, উত্তরপ্রদেশের আজমগড় থেকে আইএস জঙ্গি সন্দেহে রাজ্যপুলিশের বিশেষ অপরাধ দমন শাখা তাকে গ্রেফতার করে। ধৃতের বিরুদ্ধে বেআইনি কার্যকলাপে জড়িত থাকা এবং অস্ত্র আইনে একটি মামলা রুজু করা হয়েছে। ধৃতের কাছ থেকে বেশ কিছু নথিও উদ্ধার করা হয়েছে। স্বাধীনতা দিবসের আগে বড়সড় নাশকতার পরিকল্পনা ছিল তার।

পাশাপাশি ধৃত ও জঙ্গির একাধিক সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খতিয়ে দেখার কাজ চলছে। পুলিশ আরও জানিয়েছেন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মকে ব্যবহার করে নতুন নতুন এজেন্ট সংগ্রহের কাজেও তিনি যুক্ত ছিলেন তাদের হাতে কলমে চলত হ্যান্ড গ্রেনেড, বোমা এবং আইইডি তৈরির প্রশিক্ষণ। দিন কয়েক আগেই দিল্লির বাটলা হাউস অঞ্চলে তল্লাশি চালিয়ে এনআইএ অপর এক আইএস জঙ্গিকে গ্রেফতার করে। এনআইএ সূত্রে জানান হয়েছে  আইএস সক্রিয় মহসিন আহমেদকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত সংস্থার মতে, আহমেদ – আদতে পাটনার বাসিন্দা ।

আরও পড়ুন: [ রাস্তায় ছড়িয়ে-ছিটিয়ে পড়ে রক্তাক্ত দেহ, বাস-অটো মুখোমুখি সংঘর্ষে মৃত্যু-মিছিল ]

 দীর্ঘদিন ধরেই “আইএসআইএসের সক্রিয় সদস্য” ছিলেন। “ভারতের পাশাপাশি একাধিক দেশ থেকে সংগঠনের জন্য তহবিল সংগ্রহে জড়িত থাকার অপরাধে তাকে গ্রেফতার করা হয়েছে। এনআইএ আরও জানিয়েছে সেই অর্থ সিরিয়া এবং অন্যান্য জায়গায় ক্রিপ্টোকারেন্সি আকারে পাঠাচ্ছিলেন গ্রেফতার হওয়া আইএস সদস্য।ধৃত দুই জঙ্গির মধ্যে কোন রকম সম্পর্ক রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Azamgarh youth planning to carry out i day blast arrested up ats