scorecardresearch

বড় খবর

‘রাম জন্মভূমি আন্দোলনের প্রতি আমার দায়বদ্ধতা প্রমাণ হল’, জানালেন আডবানি

তিন দশকের অপেক্ষার অবসান। আডাবানি, যোশী, উমা ভারতী সহ বাবরি মসজিদ ধ্বংস মামলায় ৩২ জন অভিযুক্তই বেকসুর খালাস। লখনউয়ের বিশেষ সিবিআই কোর্ট বুধবার এই রায় দিয়েছে।

‘রাম জন্মভূমি আন্দোলনের প্রতি আমার দায়বদ্ধতা প্রমাণ হল’, জানালেন আডবানি
লালকৃষ্ণ আডবানি।

তিন দশকের অপেক্ষার অবসান। আডাবানি, যোশী, উমা ভারতী সহ বাবরি মসজিদ ধ্বংস মামলায় ৩২ জন অভিযুক্তই বেকসুর খালাস। লখনউয়ের বিশেষ সিবিআই কোর্ট বুধবার এই রায় দিয়েছে। আদালতের এই রায়ের পরই প্রতিক্রিয়া দিয়েছেন বিজেপির রামজন্মভূমি আন্দোলনের ‘প্রাণ পুরুষ’ লাল কৃষ্ণ আডবানি। এই রায় রাম জন্মভূমির প্রতি তাঁর দায়বদ্ধতাকেই প্রমাণ করছে বলে মন্তব্য করেছেন আডবানি।

আদালতের রায় শোনার পর আডবানি বলেছেন, ‘স্পেশাল সিবিআই আদালতের এই রায়কে আমি স্বাগত জানাচ্ছি। এই রায় রামজন্মভূমি আন্দোলনের প্রতি ব্যক্তিগতভাবে আমার এবং বিজেপির বিশ্বাস ও দায়বদ্ধতা প্রমাণ করল।’

বাবরি মসজিদ ধ্বংস মামলায় যে ৩২ জন অভিযুক্ত ছিলেন তাঁদের মধ্যে অন্যতম ছিলেন বিজেপির ‘মার্গ দর্শক’ এল কে আডবানি। তালিকায় ছিলেন মুলী মনোহর যোশী, উমা ভারতী, সতীশ প্রধান, নিত্য গোপাল দাস, কল্যাণ সিংরা।

আদালত রায় ঘোষণার সময় শরীরে অভিযুক্তদের এজলাসে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছিল। ৩২ অভিযুক্তের মধ্যে ২৬ জন হাজির হলেও আডাবানি, যোশী, অমা ভারতীরা বয়সজনিত কারণে উপস্থিত হননি বলে জানা গিয়েছে।

সিবিআইয়ের বিশেষ আদালতের রায়কে ‘ঐতিহাসিক’ বলে বর্ণনা করেছেন মুরলী মনোহর যোশী। তিনি বলেছেন, ‘আদালতের রায়ে আজ প্রমাণিত আমাদের আন্দোলন ও মিছিলে কোনও যড়যন্ত্র ছিল না। আমরা খুশি। এখন রামমন্দিরের নির্মাণ নিয়ে সবাই উৎসাহিত ও আগ্রহী।’

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘দেরিতে হলেও বিচার প্রক্রিয়ায় সত্যই উঠে আসে। আডাবানিজি, যোশীজি , উমা ভারতী বেকসুর খালাস পাওয়ায় আমি খুশি।’

বিশেষ সিবিআই আদালত রায়ে জানিয়েছে, অভিযুক্তদের বিরুদ্ধে কোনও প্রমাণ নেই। তাই প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আডবাণী, মুরলী মনোহর যোশী, উমা ভারতী, কল্যাণ সিং সহ ৩২ জন অভিযুক্তকেই নির্দোষ বলে ঘোষণা করা হয়েছে। ওই দিনের ঘটনা পূর্ব পরিকল্পিত নয় বলে জানিয়েছেন বিচারক সুরেন্দ্রকুমার যাদব।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Babri masjid case verdict vindicates my commitment towards ram janmabhoomi movement says l k advani