scorecardresearch

বড় খবর

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় দিন ৩১ অগাস্টের মধ্যে, সিবিআই আদালতকে নির্দেশ সুপ্রিম কোর্টের

দেশের শীর্ষ আদালতের তরফে এদিন জানানো হয়েছে, নিম্ন আদালতকে নিশ্চিত করতে হবে যাতে এই নয়া ডেডলাউন আর না স্থগিত হয়।

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় দিন ৩১ অগাস্টের মধ্যে, সিবিআই আদালতকে নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট।

বাবরি মসজিদ ধ্বংস মামলার রায়দান প্রক্রিয়া ৩১ অগাস্টের মধ্য়ে সম্পন্ন করতে হবে, এমন নির্দেশই দিল সুপ্রিম কোর্ট। এ মামলার শুনানিতে লখনউয়ে সিবিআই-এর বিশেষ আদালতকে শুক্রবার এমনই নির্দেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। উল্লেখ্য়, বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবানি, মুরলী মনোহর যোশীর মতো হেভিওয়াট নেতারা এই মামলায় অভিযুক্ত।

বিচারপতি আরএফ নরিম্য়ান ও বিচারপতি সূর্যকান্তের বেঞ্চের পর্যবেক্ষণ, মামলার শুনানি প্রক্রিয়া সম্পন্ন করতে ভিডিও কনফারেন্সে করতে পারে নিম্ন আদালত। একইসঙ্গে দেশের শীর্ষ আদালতের তরফে এদিন জানানো হয়েছে, নিম্ন আদালতকে নিশ্চিত করতে হবে যাতে এই নয়া ডেডলাউন আর না স্থগিত হয়।

বাবরি মসজিদ ধ্বংস মামলায় ৩২ জনের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে। যাঁদের মধ্য়ে রয়েছেন, বিজেপির বর্ষীয়ান নেতা লালকৃষ্ণ আডবানি, মুরলী মনোহর যোশী, কল্য়াণ সিং, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী, ব্রিজ ভূষণ সিং, সাক্ষী মহারাজ।

আরও পড়ুন: ভাইজাগ গ্যাস লিককাণ্ডে এলজি পলিমার্সকে ৫০ কোটির জরিমানা, কেন্দ্রকে নোটিস জাতীয় পরিবেশ আদালতের

প্রসঙ্গত, ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদ ধ্বংসের পর অযোধ্য়ায় ২টি মামলা দায়ের করা হয়। বাবরি মসজিদ ধ্বংসের চক্রান্তের মামলা করা হয়। আরেকটি মামলা করা হয়, মসজিদ ধ্বংসে জনতাকে উস্কানি দেওয়ার অভিযোগে। বাবরি মসজিদ ধ্বংস সংক্রান্ত মামলার সঙ্গে আরও ৪৭টি মামলা অন্তর্ভুক্ত করা হয়েছিল।

দুটি মামলার বিচার প্রক্রিয়া আলাদা ভাবে চলছে। মসজিদ ধ্বংসের চক্রান্তের মামলা চলছে লখনউ আদালতে। আরেকটি মামলার শুনানি চলছে রায়বরেলির আদালতে। লখনউয়ের আদালতে ২২ জনের বিরুদ্ধে মামলা চলছে। যাঁদের মধ্য়ে একজনের মৃত্য়ু হয়েছে। বাকি ২১ জন অভিযুক্তের মধ্য়ে রয়েছে পবন পাণ্ডে, ব্রিজ ভূষণ সিং, লালু সিং, সাক্ষী মহারাজ। রায়বরেলি আদালতে ৬ জনের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলছে, ২ জনের মৃত্য়ু হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Babri masjid demolition case verdict by august 31 sc tells cbi court