scorecardresearch

বড় খবর

করোনা আঁধার অতীত, ফের যাত্রা শুরু ‘বন্ধন এক্সপ্রেস’-এর

করোনার জেরে দু’বছর ধরে বন্ধ ছিল ভারত ও বাংলাদেশের মধ্যে সংযোগকারী এই খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস।

Bandhan Express departs from Kolkata railway station for Khulna
ফের চালু হল বন্ধন এক্সপ্রেস। ছবি: পার্থ পাল।

করোনার জেরে দু’বছর ধরে বন্ধ ছিল খুলনা-কলকাতা বন্ধন এক্সপ্রেস। তবে পরিস্থিতি স্বাভাবিক হতেই ভারত ও বাংলাদেশের মধ্যে এই রেল পরিষেবা ফের চালু হল। রবিবার সকালে কলকাতা স্টেশন থেকে ছেড়ে গেল বন্ধন এক্সপ্রেস।

ভারত ও বাংলাদেশকে যেন একসূত্রে বেঁধে রেখেছে এই বন্ধন এক্সপ্রেস। এই ট্রেন দু’দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক আরও জোরদার করেছে। তবে করোনা মহামারী আছড়ে পড়ার পরপরই সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় ২০২০-এর ১৫ মার্চ থেকে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী এই ট্রেন পরিষেবা বন্ধ হয়ে যায়।

ভারত ছেড়ে বাংলাদেশের পথে একটি পরিবার। কলকাতা স্টেশনে ছবিটি তুলেছেন পার্থ পাল।

পরে সংক্রমণ কমলে দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধই ছিল। ২০১৭-এর ১৬ নভেম্বর কলকাতা থেকে বাংলাদশের খুলনা পর্যন্ত বিশেষ এই ট্রেন ফের চলাচল শুরু করে।

আরও পড়ুন- ভোররাতে ক্ষণিকের ঝড়-বৃষ্টিতে স্বস্তি, আজ কেমন থাকবে আবহাওয়া?

কলকাতা থেকে খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। রেল সূত্রে জানা গিয়েছে, এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতের দিকে পড়েছে ৭৭ কিলোমিটার। শীতাতপ নিয়ন্ত্রিত বন্ধন এক্সপ্রেসের যাত্রীদের বেনাপোলে পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র খতিয়ে দেখা হবে।

কলকাতা স্টেশনে বন্ধন এক্সপ্রেসের টিকিট হাতে দম্পতি। ছবি: পার্থ পাল।

রেল সূত্রে জানা গিয়েছে, রবিবার সকালে কলকাতা স্টেশন থেকে ছেড়ে যাওয়ার পর দুপুরেই বাংলাদেশের খুলনায় পৌঁছে যাবে ট্রেনটি। দুপুর দেড়টায় ফের খুলনা স্টেশন থেকে বন্ধন এক্সপ্রেস কলকাতার উদ্দেশে যাত্রা শুরু করবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bandhan express departs from kolkata railway station for khulna