বিশ্বের নিরিখে বাংলাদেশে করোনায় মৃত্যু হার দ্বিগুণ

জনস হপকিন্স বিশ্ববিদ্য়ালয় সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশে মৃত্য়ুর হার ১০.৪০ শতাংশ। এখনও পর্যন্ত ২০ জনের মৃত্য়ু হয়েছে সে দেশে।

By: Abhishek De New Delhi  Updated: April 8, 2020, 10:42:30 PM

করোনার হাহাকার বিশ্বজুড়ে। এই পরিস্থিতিতে করোনায় মৃত্য়ুর নিরিখে বিশ্বে ৭০ তম স্থানে রয়েছে বাংলাদেশ। এমনকি, ভারতের এই পড়শি দেশে ভাইরাসে আক্রান্তের সংখ্য়াও অন্য়ান্য় দেশের তুলনায় কম। তবুও দক্ষিণ এশিয়ায় করোনায় বাংলাদেশে মৃত্য়ুর হার সবথেকে বেশি। তুলনামূলকভাবে করোনায় বিধ্বস্ত অনেক দেশের থেকে বাংলাদেশে মৃত্য়ুর হার বেশি।

জনস হপকিন্স বিশ্ববিদ্য়ালয় সূত্রে জানা যাচ্ছে, বাংলাদেশে মৃত্য়ুর হার ১০.৪০ শতাংশ। এখনও পর্যন্ত ২০ জনের মৃত্য়ু হয়েছে সে দেশে। বিশ্বে করোনায় মৃত্য়ুর হার ৫.৮ শতাংশ। সেদিক থেকে দেখলে বিশ্বে মৃত্য়ুর হারের তুলনায় বাংলাদেশে মৃত্য়ুর হার প্রায় দ্বিগুণ।

আরও পড়ুন: ‘মোদী বলেছেন, লকডাউন একবারে তোলা হবে না’

বুধবার, বাংলাদেশে ৫৪ জনের শরীরে সংক্রমণ মিলেছে। এখনও পর্যন্ত একদিনে এটাই সর্বোচ্চ সংখ্য়া বাংলাদেশে। সে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্য়া ২১৮। অন্য়দিকে, বিশ্বে করোনায় মৃত্য়ুর সংখ্য়া ছুঁয়েছে ৮৩ হাজার ৭২৬। বিশ্বের ২১২ দেশে করোনায় আক্রান্তের সংখ্য়া ১,৪৫৯,৩৪৩। যাঁদের মধ্য়ে সুস্থ হয়েছেন ৩ লক্ষ ৮ হাজার ৬১৭ জন।

জনস হপকিন্স বিশ্ববিদ্য়ালয় সূত্রে খবর, ভারতে মৃত্য়ুর হার ২.৮ শতাংশ, পাকিস্তানে মৃত্য়ুর হার ১.৪ শতাংশ, আফগানিস্তানে মৃত্য়ুর হার ৩.৩ শতাংশ ও শ্রীলঙ্কায় মৃত্য়ুর হার ৩.২ শতাংশ। নেপাল, ভুটান ও মালদ্বীপে এখনও করনোয় মৃত্য়ু হয়নি।

বিডিনিউজ ২৪-কে বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাংলাদেশে করোনায় মৃত্য়ুর হার বেশি তার কারণ, সে দেশে অধিকাংশজনেরই পরীক্ষা করা হয়নি। শেখ হাসিনা সরকার করোনা পরীক্ষা পর্যাপ্ত পরিমাণে করছে না বলে দাবি। বিডিনিউজ ২৪ সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশের জিজিজ কন্ট্রোল এজেন্সি ইনস্টিটিউট অফ এপিডেমিলোজি ও ডিজিজ কন্ট্রোল অ্য়ান্ড রিসার্চ গত সপ্তাহ পর্যন্ত মাত্র ১৯০০ জনের পরীক্ষা করেছে।

Read the full story here in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bangladeshs covid 19 fatality rate is double that of global average

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X