বড় খবর

ফল কুড়িয়ে খেতে প্রশাসনের নিষেধ! বাদুড়ের থেকেই নিপার সংক্রমণ

Nipah Outbreak: কোঝিকোড় থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করে এই দাবি নিশ্চিত করেছে পুনের ইনস্টিটিউট অফ ভাইরোলজি।

Day after Kerala Nipah death, 11 person have symptoms
বাদুড় এই ভাইরাসের মূল বাহক।

Nipah Outbreak: নিপা ভাইরাসের অ্যান্টিবডি বাদুড়ের দেহেই আছে। বুহদবার নিশ্চিত করলেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ। কোঝিকোড় থেকে সংগৃহীত নমুনা পরীক্ষা করে এই দাবি নিশ্চিত করেছে পুনের ইনস্টিটিউট অফ ভাইরোলজি। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বাদুড় থেকেই ছড়িয়েছে নিপা সংক্রমণ। চলতি মাসের প্রথমে এই সংক্রমণে ছাতমঙ্গলম গ্রামে এক কিশোরের মৃত্যু পর্যন্ত হয়েছে।‘  

তিনি বলেন, ‘ছাতমঙ্গলম এবং সংলগ্ন এলাকা থেকে কয়েকটি বাদুড়ের নমুনা সংগ্রহ করে পুনের ইনস্টিটিউটে পাঠানো হয়েছিল। তারাই নিশ্চিত করেছে নিপার অ্যান্টিবডি বাদুড়ের শরীরে রয়েছে।‘  ৪ সেপ্টেম্বরের সেই ঘটনার পর থেকে রাজ্যের প্রাণী সম্পদ উন্নয়ন দফতরের আধিকারিকরা কোঝিকোড় এবং সংলগ্ন এলাকার একাধিক স্তন্যপায়ী প্রাণীর নমুনা সংগ্রহ করেছেন।

সেই তালিকায় আছে বাদুড়, ছাগল এবং অন্য গৃহপালিত প্রাণী। সেই নমুনা পরীক্ষা করে একমাত্র বাদুড়ের দেহেই অ্যান্টিবডির সন্ধান মিলেছে। অর্থাৎ এই স্তন্যপায়ী প্রাণী নিপা সংক্রমণে কারণ। ফলে সেই জেলাজুড়ে সতর্কতা জারি করেছে প্রশাসন। এমনটাই কেরল স্বাস্থ্য দফতর সূত্রে খবর।  

এর আগেই স্বাস্থ্য দফতর ফল কুড়িয়ে খেতে নিষেধ করেছে। কারণ সেই ফলে কোনও কারণে বাদুড়ের দাঁত বা লালার স্পর্শ থাকলে সংক্রমিত হতে পারে সেই ব্যাক্তি। সেই সতর্কতা অবলম্বনে এই নিষেধাজ্ঞা। ৪ সেপ্টেম্বর মৃত কিশোরের পরিবার ইতিমধ্যে বলেছে, ফল খেয়েই সেই কিশোর অসুস্থ হয়ে পড়ে। যদিও সেই এলাকার কোনও ফলে ভাইরাসের অস্তিত্ব মেলেনি। তাও আগাম সতর্কতা জারি করেছে প্রশাসন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bat bears nipah antibody which mammal led to outbreak of the virus in kerala national

Next Story
কাশ্মীর নিয়ে মিথ্যা রটাচ্ছে পাক সেনা-আইএসআই! সরব উরিতে ধৃত জঙ্গিPak Army on Kashmir
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com