বড় খবর

লাদাখ ফরওয়ার্ড বেসে সামরিক জোগান বাড়াতে উদ্যোগী বেজিং! তিব্বতে নির্মাণ উপগ্রহ চিত্রে ধরা পড়লো

ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, আকাশ-সুরক্ষা প্রযুক্তি, বায়ু সেনার সহযোগী এয়ার বেস, এবং ১০০টি অ্যাটাক হেলিকপ্টার রাখার জন্য অত্যাধুনিক শেড তৈরি হয়েছে, যা ধরা পড়েছে সাম্প্রতিক উপগ্রহ চিত্রে।

লাদাখ ফরওয়ার্ড বেসে সামরিক জোগান বাড়াতে উদ্যোগী বেজিং! তিব্বতে নির্মাণ উপগ্রহ চিত্রে ধরা পড়লো

লাদাখে পিপলস লিবারেশন আর্মির সাপ্লাই লাইন মজবুত করতে তৎপর হল বেজিং। সাম্প্রতিক উপগ্রহ চিত্রে তিব্বতে বিপুল সামরিক ও অসামরিক নির্মাণের চিত্র ধরা পড়েছে। তিব্বতের মতো স্বশাসিত অঞ্চলের পাশাপাশি ভূটান এবং অরুণাচলের বিতর্কিত জমিতে নির্মাণ করছে বেজিং। এই ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, সীমান্তে উত্তেজনা তৈরি হলে অতি দ্রুত যাতে সামরিক রসদ ও সম্ভার পাঠানো যায়, তাই এই কৌশল।

তবে নয়াদিল্লি বেশি উদ্বেগ বাড়িয়েছে জিনজিয়াং প্রদেশ। সেখানের হোটান বায়ুসেনা ঘাঁটিতে গত কয়েক মাসে পরিকাঠামো, প্রযুক্তি ও সামরিক সরঞ্জামের ক্ষেত্রে বিপুর উত্তরণ ঘটিয়েছে চিন।  পিএলএ-র ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের এই ঘাঁটি লাদাখে বায়ুসেনার অপারেশনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। সম্প্রতি টুইটারেও এই সংক্রান্ত ছবি ও খবর প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে রানওয়ে, গোলাবারুদের গুদাম ও সাহায্যকারী পরিকাঠামো তৈরি। এ ছাড়া প্রযুক্তিগত ভাবেও বিপুল পরিবর্তন করেছে চিনা বাহিনী। উপগ্রহ চিত্র থেকে স্পষ্ট, অন্তত পাঁচটি নতুন বাঙ্কার তৈরি হয়েছে এই ঘাঁটিতে।

লাদাখের সেনা ঘাঁটিগুলির সাপ্লাই লাইনের সঙ্গে
তিব্বতের বিভিন্ন বড় শহর এবং সীমান্ত এলাকার সেনা ঘাঁটিগুলির মধ্যে যোগাযোগ ব্যবস্থার বিপুল উন্নতি ঘটিয়েছে। এমনটাই ধরা পড়েছে সাম্প্রতিক উপগ্রহ চিত্রে। লাসা বিমানবন্দরে তৈরি হয়েছে সামরিক পরিকাঠামো। ভূমি থেকে আকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ, আকাশ-সুরক্ষা প্রযুক্তি, বায়ু সেনার সহযোগী এয়ার বেস, এবং ১০০টি অ্যাটাক হেলিকপ্টার রাখার জন্য অত্যাধুনিক শেড তৈরি হয়েছে, যা ধরা পড়েছে সাম্প্রতিক উপগ্রহ চিত্রে।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Beijing mega infrastructure push in tibet to make fast connection with ladakh base world

Next Story
আমেরিকার থেকে ‘চূড়ান্ত প্রতিযোগিতা’ আশা করা উচিত চিনের, কড়া বার্তা বাইডেনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X