ডুয়ার্সে উদ্ধার ১৩ কোটি টাকার সাপের বিষ! বনদফতরের জালে পাচারকারী

North Bengal: ডুয়ার্সের গরুমারা বন্যপ্রাণ শাখার কর্মীরা এডিএফও জন্মেজয় দত্তের নেতৃত্বে অভিযান চালায় মেটেলি এলাকায়।

Snake Poison, Jalpaiguri, Forest Department
ধৃত সেলিম আখতার। ছবি: সন্দীপ সরকার

North Bengal: বড়সড় সাফল্য গরুমারা বনবিভাগের। বনকর্মীদের তৎপরতায় উদ্ধার হল বিষধর সাপের বিষ। শুক্রবার সকালে কাচের জারে ভরা সাপের বিষ উদ্ধার হয় জলপাইগুড়ির মেটেলি এলাকা থেকে। এই ঘটনায় গ্রেপ্তার এক পাচারকারী। ধৃতকে আজ জলপাইগুড়ি জেলা আদালতে তোলা হয়েছে। তদন্তের স্বার্থে ধৃতকে ৬ দিনের হেফাজতে নিয়েছে গরুমারা বনবিভাগ।

গোপন সূত্রে পাওয়া খবরে ডুয়ার্সের গরুমারা বন্যপ্রাণ শাখার কর্মীরা এডিএফও জন্মেজয় দত্তের নেতৃত্বে অভিযান চালায় মেটেলি এলাকায়। সেখানে একটি অভিজাত গাড়িকে দাঁড় করিয়ে তল্লাশি চালান বনকর্মীরা। সেই গাড়ি থেকেই উদ্ধার হয় তিনটি বেলজিয়াম কাচের জারে থাকা সাপের বিষ। সেই সঙ্গে উদ্ধার হয় একটি ক্যাটালগ। জানা গিয়েছে, ধৃতের নাম সেলিম আখতার মন্ডল। সে দক্ষিণ দিনাজপুরের বাসিন্দা। উদ্ধার হওয়া সাপের বিষের বাজারদর ১৩ কোটি টাকা বলে। এমনটাই দাবি বনদপ্তরের।

সূত্রের খবর, সাপের বিষের পরিমান ৬ পাউন্ড। তিনটি বেলজিয়াম কাচের জারে তিনটি আকারে রাখা ছিল বিষ। এই সাপের বিষের জার ফ্রান্সের। চোরাপথে বাংলাদেশ থেকে মালদা সীমান্ত হয়ে ভারতে ঢুকেছিল। মালদা থেকে সেই বিষের জার সংগ্রহ করেই চিনে পাচারের পরিকল্পনা করেছিল ধৃত যুবক।

ধৃতকে শুক্রবার তোলা হয়েছে জলপাইগুড়ি জেলা আদালতে। তদন্তের স্বার্থে ৬ দিনের হেফাজতে নিয়েছে গরুমারা বনবিভাগের বন্যপ্রান শাখা। এই বিষের জার পরীক্ষার জন্য হায়দরাবাদের ল্যাবরেটরিতে পাঠানো হবে। এর আগেও একইভাবে ডুয়ার্সের বিভিন্ন এলাকা থেকে প্রচুর সাপের বিষ ভরা বেলজিয়াম জার উদ্ধার হয়েছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bengal forest department seized 3 jars snake poison and detained one in jalpaiguri state

Next Story
উৎসবের মরশুমে করোনা পরিস্থিতি পর্যালোচনায় বৈঠক প্রধানমন্ত্রীর! খোঁজ নিলেন টিকাকরণেরCovid-19, Prime Minister Modi, Buddha Purnima, Vaccine
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com