scorecardresearch

বড় খবর

সুস্থ হচ্ছে বাংলা! রাজ্যে একদিনে Corona সংক্রমিত ১৮৫১, উদ্বেগ শুধু দৈনিক মৃত্যু

Covid-19: ভারত বায়োটেকের আশা, এবার হয়তো এই টিকায় ছাড়পত্র দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।

India reports 42,513 new Corona cases, 380 deaths on 30 august, 2021
করোনার তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়ছে। কেন্দ্রের চিন্তা বাড়াচ্ছে কেরল।

Bengal Corona Update: উদ্বেগ কমিয়ে একদিনে রাজ্যে সংক্রমণ ১৯০০-এর নীচে। স্বাস্থ্য দফতরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় রাজ্যে আক্রান্ত ১৮৫২ জন। তবে দৈনিক মৃত্যুর সংখ্যা এখনও উদ্বেগে রেখেছে নবান্নকে। জানা গিয়েছে, গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৭ জনের মৃত্যু হয়েছে। উত্তর ২৪ ঘণ্টায় মৃত ১৫ জন আর কলকাতায় মৃত ১১ জন। সূত্রের খবর, রাজ্যব্যাপী বিধিনিষেধ আরও দু’সপ্তাহ বাড়ায় করোনা গ্রাফ নিম্নমুখী। এদিকে, গত ২৪ ঘণ্টায় রাজ্যব্যাপী ৩ লক্ষাধিক কোভিড টিকাকরণ হয়েছে। এমনটাই স্বাস্থ্য দফতর সূত্রে খবর।

স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগনা এবং কলকাতা মিলিয়ে প্রায় ৪০০ জন আক্রান্ত। এর পরেই রয়েছে দার্জিলিং (১৭১), পূর্ব মেদিনীপুর (১৫১), পশ্চিম মেদিনীপুর (১২৪), হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগনা (১১৫)। জেলায় যেভাবে দৈনিক সংক্রমণ ১০০ পার হচ্ছে, আগামি দিনে মাইক্রো কন্টেনমেন্ট জোন ভরসা। এমনটাই পরামর্শ চিকিৎসকদের।জানা গিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৮৫ হাজার ৪৩৮। এই মুহূর্তে রাজ্যে ২২ হাজার ৫০৮ জন সক্রিয় রোগী রয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

অপরদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে ৭৭.৮ শতাংশ কার্যকর দেশীয় টিকা কোভ্যাক্সিন। দেষ জুড়ে ওই টিকার তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালের পর এই তথ্য পাওয়া গিয়েছে। সূত্রের খবর, মঙ্গলবার কোভ্যাক্সিনের তৃতীয় পর্যায়ের ট্রায়ালের নথিতে সিলমোহর দিয়েছে ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। ভারত বায়োটেকের আশা, এবার হয়তো এই টিকায় ছাড়পত্র দেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু।   ডিসিজিআইকে ভারত বায়োটেক জানিয়েছে, তৃতীয় পর্যায়ে ২৫ হাজার ৮০০ জন স্বেচ্ছাসেবীর উপর কোভ্যাক্সিনের পরীক্ষামূলক প্রয়োগ করা হয়েছে। মঙ্গলবার সেই রিপোর্টের ভিত্তিতেই কমিটির সবুজ সঙ্কেত পাওয়া গিয়েছে।

পাশাপাশি, দুনিয়া কাঁপাচ্ছে করোনার ডেল্টা প্লাস প্রজাতি। ইতিমধ্যে নয়টি দেশে ছোবল মেরেছে কোভিডের এই ভ্যারিয়েন্ট। তৃতীয় ঢেউকে ভয়ংকর করে তুলতে এই প্রজাতি বেশ কার্যকরী। এমনকি এই প্রজাতির থাবায় নিস্ক্রিয় হয়ে যেতে পারে টিকার কার্যকারিতা।এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন গবেষকরা।এবার ভারতে ২২ জনের দেহে ডেল্টা প্রজাতির অস্তিত্ব মিলেছে। আক্রান্তদের মধ্যে ১৬ জন মহারাষ্ট্রের, বাকিরা কেরল ও মধ্য প্রদেশের বাসিন্দা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bengal sees massive decline in daily corona cases state