জলবায়ু পরিবর্তনের জেরে পাঁচ দশকের মধ্যেই হারিয়ে যেতে পারে সুন্দরবনের রাজা

জলবায়ু পরিবর্তনের জেরে সমুদ্রের জলস্তর ক্রমশ উঠে আসছে, সতর্ক করছেন বিজ্ঞানীরা। স্থলজ প্রায় ৫ লক্ষ প্রজাতির অস্তিত্ব পড়তে চলেছে প্রশ্নের মুখে। বিড়াল প্রজাতির সব জন্তুই রয়েছে এর মধ্যে।

By: New Delhi  Updated: May 8, 2019, 06:51:39 PM

যে দ্রুত গতিতে বদলে যাচ্ছে জলবায়ু, মাত্র ৫০ বছরের মধ্যে সুন্দরবন অঞ্চল থেকে বিলুপ্ত হওয়ার সম্ভাবনা রয়্যাল বেঙ্গল টাইগারের। রাষ্ট্রপুঞ্জের এক গবেষণামূলক রিপোর্টে সম্প্রতি উঠে এল এমনই ভয়াবহ তথ্য।

জলবায়ু পরিবর্তনের জেরে সমুদ্রের জলস্তর ক্রমশ উঠে আসছে, সতর্ক করছেন বিজ্ঞানীরা। স্থলজ প্রায় ৫ লক্ষ প্রজাতির অস্তিত্ব পড়তে চলেছে প্রশ্নের মুখে। বিড়াল প্রজাতির সব জন্তুই রয়েছে এর মধ্যে।

ভারত এবং বাংলাদেশের ৪০০০ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে রয়েছে সুন্দরবনের বনাঞ্চল। পৃথিবীর মধ্যে বৃহত্তম ম্যানগ্রোভ বনভূমি এটিই। এর প্রায় ৭০ শতাংশ বনভূমি জলস্তর থেকে সামান্য ওপরে রয়েছে। এরকম চলতে থাকলে  ২০৭০ সালের মধ্যে সুন্দরবনে বাঘের বসবাসের উপযুক্ত কোনো বনভূমি অবশিষ্ট থাকবে না বলে জানানো হয়েছে রিপোর্টে।

আরও পড়ুন, স্যান্ডউইচ কিনলে গান ফ্রি! অভিনব উদ্যোগ শহরের দুই তরুণের

ক্রমাগত একই অঞ্চলে আবদ্ধ থেকে পরিবর্তিত স্থান বা পরিস্থিতিতে খাপ খাইয়ে নেওয়ার ক্ষমতা হারাচ্ছে বাঘেরা। তাদের জিনগত  পরিবর্তনও হচ্ছে। আরও একটি ব্যাপারকে রয়্যাল বেঙ্গলের বিলুপ্তি হওয়ার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেটা হল সুন্দরবনের চার পাশে শিল্পকারখানা তৈরি হওয়া। এর ফলে এই অঞ্চলে নৌকা চলাচল আরও বাড়ছে। তাতে নিয়ন্ত্রণ আনা না গেলে বাঘেদের বিচরণ আরও সীমিত হবে ও প্রাণীটি জিনগতভাবে আরও দুর্বল হয়ে পড়বে বলে সন্দেহ প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

এমন রিপোর্টে উদ্বেগ বেড়েছে ভারত এবং বাংলাদেশের পরিবেশবিদদের মধ্যে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুকুল বললেন, “সাইক্লোন অথবা সুন্দরবন অঞ্চলে হঠাৎ কোনও রোগ মহামারির আকার ধারণ করচলে ছবিটা আরও ভয়াবহ হয়ে উঠবে”।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওশানোগ্রাফার সৌগত হাজরা অবশ্য বলছেন সুন্দরবনের বনাঞ্চল অনেকটাই জলের তলায় চলে যেতে পারে, তবে বাঘের সংখ্যায় এত হেরফের হবে বলে আশঙ্কা করছেন না তিনি।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bengal tigers may not survive climate change new study says100204

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
অস্বস্তি
X