scorecardresearch

বড় খবর

রামমোহন হলেন রাজারাম! বেঙ্গালুরুর রাস্তার সাইনবোর্ডে ভয়ঙ্কর ভুল, বেজায় চটলেন বাঙালিরা

বাংলায় যিনি এত নমস্য ব্যক্তিত্ব, সেখানে দক্ষিণী রাজ্যে তাঁর নামের এমন ভুল নিয়ে বেজায় ক্ষুব্ধ বাঙালিরা।

রামমোহন হলেন রাজারাম! বেঙ্গালুরুর রাস্তার সাইনবোর্ডে ভয়ঙ্কর ভুল, বেজায় চটলেন বাঙালিরা
নেটিজেনরা বিজেপি শাসিত রাজ্যের রাজধানীতে এই সাইনবোর্ড দেখে বেজায় চটেছেন।

বাংলার নবজাগরণের অন্যতম প্রাণপুরুষ তিনি। সমাজ সংস্কারক, সতীদাহ প্রথার মতো নৃশংস রীতির সমাপ্তি ঘটিয়েছিলেন। ব্রিটিশরাও তাঁকে সমীহ করতেন। সেই রাজা রামমোহন রায় বাংলার অন্যতম বিখ্যাত মনীষী। আর তাঁর নামই কি না বেঙ্গালুরুর রাস্তার সাইনবোর্ডে ভুল লেখা হল। যা নিয়ে জোর চর্চা নেটদুনিয়ায়। নেটিজেনরা বিজেপি শাসিত রাজ্যের রাজধানীতে এই সাইনবোর্ড দেখে বেজায় চটেছেন।

১৮২৮ সালে ব্রাহ্মসভার জন্ম হয়েছিল, তার অন্যতম জনক ছিলেন রামমোহন রায়। বাংলার নবজাগরণের জনকও বলা হয় তাঁকে। সেখানে বেঙ্গালুরুর একটি রাস্তা তাঁর নামে রয়েছে। কিন্তু সাইনবোর্ডে লেখা রাজারাম মোহন রায়। ইংরাজিতে এই ভুল দেখে ভীষণ ক্ষুব্ধ নেটিজেনরা। টুইট করে তাঁরা তাঁদের ক্ষোভের কথা জানিয়েছেন। সেই ভুলে ভরা সাইনবোর্ডের ছবি পোস্ট করে সুব্রত মজুমদার নামে এক নেটিজেন লিখেছেন, “নমস্কার বেঙ্গালুরু, শুধু স্মার্ট হলেই হবে না, জ্ঞানও প্রয়োজন। ভদ্রলোকের নাম রাজা রামমোহন রায়। রাজা তাঁর উপাধি।”

প্রসঙ্গত, মুঘল সম্রাট দ্বিতীয় আকবর রামমোহনকে রাজা উপাধি দিয়েছিলেন। কাঞ্চন গুপ্ত নামে তথ্য-সম্প্রচার মন্ত্রকের এক শীর্ষ উপদেষ্টাও টুইট করে নিজের অসন্তোষের কথা লিখেছেন। লিখেছেন, “এত দশক ধরে আমি জানতাম রাজা রামমোহন রায়।” তিনি বেঙ্গালুরু পুর কর্তৃপক্ষকে এই ভয়ঙ্কর ভুল শোধরানোর পরামর্শ দিয়েছেন।

অনেকেই লিখেছেন, মনীষীর নাম রাজারাম নয়, রাজা তাঁর উপাধি ছিল। আসল নাম রামমোহন রায়। বাংলায় যিনি এত নমস্য ব্যক্তিত্ব, সেখানে দক্ষিণী রাজ্যে তাঁর নামের এমন ভুল নিয়ে বেজায় ক্ষুব্ধ বাঙালিরা।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bengaluru road named after social reformer raja ram mohan roy sparks chatter over spelling on signboard