scorecardresearch

বড় খবর

‘প্রতিবাদ ছেড়ে ক্লাসে ফিরলেই পড়ুয়া-স্বার্থ সুরক্ষিত’, হিজাব ইস্যুতে পরামর্শ আদালতের

হিজাব ইস্যুতে কর্নাটক হাইকোর্টের অন্তর্বর্তী রায়কে চ্যালেঞ্জ জানিয়ে করা দ্রুত শুনানির আবেদন শুক্রবারই খারিজ করেছে সুপ্রিম কোর্ট।

‘প্রতিবাদ ছেড়ে ক্লাসে ফিরলেই পড়ুয়া-স্বার্থ সুরক্ষিত’, হিজাব ইস্যুতে পরামর্শ আদালতের
প্রতিবাদ ছেড়ে ক্লাসে ফিরলেই পড়ুয়াদের স্বার্থ সুরক্ষিত হবে বলে মনে করে হাইকোর্ট।

‘প্রতিবাদের চেয়ে পড়ুয়াদের ক্লাসে যোগ দেওয়াটাই শ্রেয়’, হিজাব-বিতর্কে মত কর্নাটক হাইকোর্টের। শুক্রবার কর্নাটকে শিক্ষা প্রতিষ্ঠানে পের ক্লাস শুরুর ব্যাপারে বৃহস্পতিবারের আদেশের সম্পূর্ণ অনুলিপি প্রকাশ করেছে হাইকোর্ট। আদালতের বক্তব্য, ”সাম্প্রতিক সময়ে যে আন্দোলন চলছে সেটা বেদনাদায়ক।” তবে ধর্মীয় স্বাধীনতার অধিকারের উপর যুক্তিযুক্ত কিছু বিধি-নিষেধ থাকতে পারে বলেও মনে করে কর্নাটক হাইকোর্ট।

শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরা ও তার প্রতিবাদ ইস্যুতে উত্তাল কর্নাটক। ঘটনার জল গড়িয়েছে আদালত পর্যন্ত। তবে কর্নাটক হাইকোর্টের এব্যাপারে পর্যবেক্ষণ খুবই স্পষ্ট। আদালত মনে করে, ”কর্নাটকের শিক্ষার্থীরা ক্লাসে হিজাব এবং জাফরান শাল পরার মতো বিষয় নিয়ে প্রতিবাদ করার পরিবর্তে ক্লাসে ফিরে গেলে তাঁদের স্বার্থ আরও ভালভাবে পরিবেশিত হবে।” কর্নাটক হাইকোর্টের একটি পূর্ণাঙ্গ বেঞ্চ তার সাত পৃষ্ঠার অন্তর্বর্তী আদেশে এমনই জানিয়েছে। হিজাব পরা নিয়ে বিতর্কের জেরে রাজ্যের কলেজগুলি বন্ধ রয়েছে।

এদিকে চূড়ান্ত রায় না দেওয়া পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মীয় পোশাক পরে যাতায়াত করা যাবে না বলে গতাকালই জানিয়েছিল কর্নাটক হাইকোর্ট। গতকাল আবেদনকারীর আইনজীবীর আপত্তির জেরে অন্তর্বর্তী রায় দিতেও রাজি হয়নি আদালত। শুক্রবার আদেশের সম্পূর্ণ অনুলিপি প্রকাশ করেছে আদালত। ধর্মীয় স্বাধীনতার অধিকারের উপর যুক্তিযুক্ত কিছু বিধি-নিষেধ থাকতে পারে বলেও মত কর্নাটক হাইকোর্টের।

আরও পড়ুন- হিজাব মামলা: ‘জাতীয় ইস্যু বানাবেন না’, জরুরি শুনানির আর্জি খারিজ সুপ্রিম কোর্টের

এদিন প্রধান বিচারপতি রীতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জে এম খাজির সমন্বয়ে গঠিত হাইকোর্টের পূর্ণাঙ্গ বেঞ্চ অন্তর্বর্তী আদেশে বলেছেন, ”আন্দোলন অব্যাহত রাখা এবং এর ফলে প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার চেয়ে ক্লাসে ফিরে আসার মাধ্যমে শিক্ষার্থীদের স্বার্থ আরও ভালো হবে। শিক্ষাবর্ষ শীঘ্রই শেষ হতে চলেছে।”

”যতদিন পর্যন্ত হিজাব-মামলার নিষ্পত্তি হচ্ছে, ততদিন হিজাব-সহ কোনও ধরনের ধর্মীয় পোশাক স্কুল ও কলেজে পরা যাবে না।” হিজাব ইস্যুতে কর্নাটক হাইকোর্টের অন্তর্বর্তী এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে দ্রুত শুনানির আবেদন করা হয়েছিল। কিন্তু সেই আর্জি খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। ‘সঠিক সময়’ মামলার বিষয়ে সুপ্রিম কোর্ট শুনবে বলে শুক্রবার জানিয়েছেন প্রধান বিচারপতি এন ভি রামানা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Better for students to attend classes than protests karnataka high court on hijab row