বড় খবর

ভারত বনধ: কৃষক বিদ্রোহের জেরে উত্তপ্ত দেশের উত্তর থেকে দক্ষিণ

পাঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন জায়গায় ‘চাক্কাজ্যাম’, রেল রোকো কর্মসূচি পালন করছে কৃষকদের সংগঠন। বহু জায়গায় অশান্তি এড়াতে প্রচুর পুলিশ মোতায়েন রয়েছে।

ভারত বনধের জেরে শুক্রবার পাঞ্জাব-হরিয়ানায় উত্তপ্ত পরিস্থিতি।

নয়া কৃষি বিলের প্রতিবাদে দেশজুড়ে ভারত বনধের জেরে শুক্রবার পাঞ্জাব-হরিয়ানায় উত্তপ্ত পরিস্থিতি। হরিয়ানার ভারতীয় কিষাণ ইউনিয়ন ও পাঞ্জাবের ৩১টি কৃষক সংগঠন এই ভারত বনধ ডেকেছে। শুক্রবার উত্তর ভারতের বিভিন্ন জায়গায় সেই উত্তেজনা ছড়িয়ে পড়ে। পাঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন জায়গায় ‘চাক্কাজ্যাম’, রেল রোকো কর্মসূচি পালন করছে কৃষকদের সংগঠন। বহু জায়গায় অশান্তি এড়াতে প্রচুর পুলিশ মোতায়েন রয়েছে।

পাঞ্জাবের কংগ্রেস সরকার এই আন্দোলনে কৃষকদের পাশেই দাঁড়িয়েছে। সরকারি কর্মচারী সংগঠনের সমর্থন রয়েছে এই আন্দোলনে। কৃষকদের পাশে দাঁড়াতে বহু সবজি বাজার, দোকানপাট বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। স্বতঃস্ফূর্ত ভাবে রেল ও পথ অবরোধে শামিল হয়েছেন কৃষক ও ব্যবসায়ীরা। মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বিক্ষোভরত কৃষকদের পাশে দাঁড়িয়ে জানিয়েছেন, সরকার তাঁদের আন্দোলনকে সমর্থন করে। এই কালা বিলের বিরুদ্ধে আন্দোলনের জন্য ১৪৪ ধারা ভাঙলেও কারও বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা নেওয়া হবে না বলে আশ্বস্ত করেছেন।

আরও পড়ুন ‘কৃষকদের হয়ে ফাঁকা আওয়াজ তুলছে কংগ্রেস’, ফের তোপ মোদীর

কলকাতার মেয়ো রোডে গান্ধীমূর্তির পাদদেশে এই কৃষি বিলের প্রতিবাদে অবস্থান বিক্ষোভ কর্মসূচি পালন করছে বাংলার শাসকদল তৃণমূল কংগ্রেস। কংগ্রেস নেতা রণদীপ সুরজেওয়ালা জানিয়েছেন, কৃষকদের বিরুদ্ধে নোংরা ষড়যন্ত্র হচ্ছে। কেন্দ্রের কৃষি বিলকে কালা বিল তকমা দিয়ে তাঁর তোপ, “তিনটি কালা বিল পাশ করিয়ে কৃষকদের উপর আঘাত হানছে কেন্দ্র। দেশ যখন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়ছে, সীমান্তে চিন আগ্রাসন দেখাচ্ছে, তখন মোদি সরকার কৃষকদের নিশানা করছে।” তিনি কংগ্রেস ও রাহুল-সোনিয়া গান্ধীর তরফে কৃষকদের আন্দোলনের পাশা থাকার বার্তা দিয়েছেন।

তামিলনাড়ুর ত্রিচিতে মানুষের খুলি, হাড়গোড় নিয়ে এসে রাস্তায় বসে প্রতিবাদ দেখাচ্ছেন কৃষকরা। উত্তরে কৃষকদের মিছিল নয়দা-দিল্লি বর্ডার পর্যন্ত পৌঁছে গিয়েছে। বিহারে রাষ্ট্রীয় জনতা দলের নেতা তথা প্রাক্তন উপমুখ্য়মন্ত্রী তেজস্বী যাদব ট্রাক্টর চালিয়ে কৃষকদের সঙ্গে আন্দোলনে শামিল হয়েছেন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bharat bandh today live updates

Next Story
মোদীর আত্মনির্ভর ভারতের ডাক দেশে মন্দার ভ্রুকুটি কাটিয়েছে, দাবি আইএমএফেরpm modi, মোদী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com