বড় খবর

কোভ্যাক্সিনকে হু-র স্বীকৃতি, জরুরি ভিত্তিতে ব্যবহারে ছাড়

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন মেলায় এবার দেশীয় এই টিকা নিয়েই বিদেশ সফর করা যাবে।

Bharat Biotechs Covaxin gets WHO approval
বিশ্বস্বাস্থ্য সংস্থার (হু) স্বীকৃতি পেল ভারতীয় কোভিড টিকা কোভ্যাক্সিন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল ভারত বায়োটেকের করোনা টিকা কোভ্যাক্সিন। জরুরি প্রয়োজনে এবার কোভ্যাক্সিন ব্যবহার করা যাবে। হুয়ের স্বীকৃতি না থাকায় এতদিন কোভ্যাক্সিন নিয়ে বিদেশ সফরে গেলেও ভারতীয়দের সমস্যায় পড়তে হত। কিন্তু, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন মেলায় এবার দেশীয় এই টিকা নিয়েই বিদেশ সফর করা যাবে।

হু এর আগে জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য মাত্র ছ’টি করোনা টিকাকে অনুমোদন দিয়েছে। সেগুলি হল কোভিশিল্ড, মডার্না, ফাইজার, জনসন অ্যান্ড জনসন, সিনোফার্ম এবং সিনোভ্যাক।

কোভ্যাক্সিনের অনুমোদনের জন্য অনেকদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করেছিল ভারত বায়োটেক। কিন্তু জটিলতা বাড়ছিল। চলতি বছর সেপ্টেম্বর মাসের শেষে হু জানায়, কোভ্যাক্সিন সম্পর্কিত বেশ কয়েকটি জিজ্ঞাসের জবাব টিকা নির্মাণকারী সংস্থার কাছ থেকে পাননি। ফলে কোভ্যাক্সিনের স্বীকৃতির বিষয়টি থমকে রয়েছে। যখন এই টিকা সংক্রান্ত যাবতীয় প্রশ্নের জবাব মিলবে তখনই কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়া হবে।

শেষ পর্যন্ত কয়েক সপ্তাহ আগে হু-য়ের দফতরে ফের টিকাক তৈরির নথি পাঠায় ভারত বায়োটেক। যা নিয়ে পর্যালোচনা চলছিল। শেষ পর্যন্ত দীপাবলির আগে স্বস্তি দিয়ে হু জানিয়ে দিল, কোভ্যাক্সিনকে অনুমোদনের বিষয়টি।

কোভ্যাক্সিনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র দেওয়া ভারতীয় বিজ্ঞানীদের বড় সাফল্য বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

কোভ্যাক্সিন নিয়ে বিদেশ সফরে গেলে এখন আর কোনও ভারতীয়কে সমস্যায় পড়তে হবে না।। দিনকয়েক আগেই দেশীয় প্রযুক্তিতে তৈরি এই কোভ্যাক্সিনকে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া।

Read in English

ইন্ডিয়ানএক্সপ্রেসবাংলাএখনটেলিগ্রামে, পড়তেথাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bharat biotechs covaxin gets who approval

Next Story
সিবিএসই প্রশ্ন ফাঁসকাণ্ড: দিল্লি হাইকোর্টে শুনানি, ধৃত আরও ৩সিবিএসই-র সিদ্ধান্তের প্রতিবাদে লুধিয়ানার ফিরোজপুরে প্রতিবাদে পড়ুয়ারা। ছবি গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com