বড় খবর

‘জীবনের বড় ঝুঁকি রয়েছে’, জেলে বসেই কেন্দ্রের কাছে আবেদন ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত কবির

মহারাষ্ট্র সরকারের কাছেও তিনি আবেদন জানিয়েছেন তাঁর শারীরিক অসুস্থতার বিষয়টি যেন গুরুত্ব দিয়ে দেখা হয়।

কেন্দ্রের কাছে আবেদন ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত কবির

ভীমা কোরেগাঁও মামলায় অভিযুক্ত তেলেগু কবি এবং প্রতিবাদী পেন্ডালা ভারাভারা রাও নভি মুম্বাইয়ের জেল থেকেই কেন্দ্রের কাছে ‘দৃষ্টিনিক্ষেপ’ করার আবেদন জানালেন। কবি জানান যে তাঁর জীবনের ঝুঁকি রয়েছে সেখানে। অন্যদিকে মহারাষ্ট্র সরকারের কাছেও তিনি আবেদন জানিয়েছেন তাঁর শারীরিক অসুস্থতার বিষয়টি যেন গুরুত্ব দিয়ে দেখা হয়।

২০১৮ সাল থেকে অন্তর্বর্তী জামিনের আবেদন করেছিলেন পেন্ডালা ভারাভারা রাও। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়েই তিনি জামিনের আবেদন করেছিলেন। ২৭ জুন মাসে করোনা ভাইরাসের আশংকার কথা উড়িয়ে দিয়ে সেই আর্জি খারিজ করে স্পেশাল কোর্ট। এন বেণুগোপাল রাও বলেন, “রাষ্ট্র ওঁকে হত্যা করার চেষ্টা করছে। মাথায় আঘাতও এসেছে। এই তাঁর সঠিক চিকিৎসা করা। পরিবারের কাছে রেখে দেওয়া। আমরা তার যত্ন নেব। ভারতের সংবিধান সবাইকে জীবনের অধিকার দেয়। ভারাভারা রাওর জীবন বিপদে পড়েছে। দয়া করে তাকে কারাগারে হত্যা করবেন না।”

২০১৮ সালের ১ জানুয়ারি ভীমা কোরেগাঁওতে দলিত সমাবেশকে কেন্দ্র করে ছড়িয়েছিল অশান্তি। দক্ষিণপন্থী একটি গোষ্ঠী এবং দলিতদের সংঘর্ষে উত্তাল হয়ে উঠেছিল মহারাষ্ট্রের বিস্তীর্ণ অঞ্চল। অভিযোগ, তার পিছনে মদত ছিল মাওবাদীদের।
আজ থেকে ২০১ বছর আগে ভীমা কোরেগাঁও অঞ্চলে দলিতদের বাহিনী উচ্চবর্ণের পেশোয়ার বাহিনীকে পরাজিত করে। দলিতদের সঙ্গে ছিল ব্রিটিশরা। সেই যুদ্ধের একটি স্মারক আছে ভীমা কোরেগাঁওতে। তাকে কেন্দ্র করেই প্রতিবছর জমায়েত হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bhima koregaon case varavara rao jailed poet claims his life is in danger

Next Story
ফের রাহুলকে দলের সভাপতি করা হোক, দাবি কংগ্রেস সাংসদদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com