বড় খবর

চিনা সমস্যার মাঝেই ভারতে আসতে পারেন মার্কিন প্রতিরক্ষা সচিব

বিভিন্ন বিষয়ে এখনও জারি রয়েছে সংঘাত। এই পরিস্থিতিতে মার্কিন প্রতিরক্ষা সচিবের ভারত সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ

চিনের সঙ্গে সংঘাত এখনও জারি রয়েছে। এই আবহেই ভারতে আসছেন মার্কিন প্রতিরক্ষা সচিব জেনারেল লয়েড অস্টিন। ভারতে এসে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করবেন জো বাইডেন প্রশাসনের অফিসার। চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত সহ তিন বাহিনীর প্রধানের সঙ্গেও সাক্ষাৎ করবেন মার্কিন প্রতিরক্ষা সচিব।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েডই আমেরিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষা সচিব। লাদাখ সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে। তবু বিভিন্ন বিষয়ে এখনও জারি রয়েছে সংঘাত। এই পরিস্থিতিতে মার্কিন প্রতিরক্ষা সচিবের ভারত সফর অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সূত্র মারফৎ জানা গিয়েছে ১৫ মার্চ থেকে ২৫ মার্চের মধ্যে ভারতে আসতে পারেন লয়েড অস্টিন। বাইডেনের শপথ গ্রহণের পর এই প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রের মন্ত্রিসভা পদমর্যাদার কোনও অফিসিয়াল ভারত সফরে আসবেন।

এর আগেও চিনা আগ্রাসনের বিরুদ্ধে ভারতের হয়েই সওয়াল করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ট্রাম্প প্রশাসনও ভারতের পাশে দাঁড়িয়েছিল। বাইডেনের সময়ে সেই সম্পর্ক আরও মজবুত হতে পারে বলেই মনে করা হচ্ছে।

সম্প্রতি আমেরিকার প্রেসিডেন্ট পদে জো বাইডেনের শপথের পরেই প্রতিবেশীদের ওপর চিনা আগ্রাসন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে পেন্টাগন। কংগ্রেসের উচ্চকক্ষ সেনেটের সামরিক বিষয় সংক্রান্ত কমিটিতে শুক্রবার পেশ করা রিপোর্টে বলা হয়েছে চিনা আগ্রাসনের মোকাবিলায় আমেরিকা তার সহযোগী দেশগুলোর পাশে থাকবে। আমেরিকার প্রতিরক্ষা দফতরের আন্ডার সেক্রেটারি কলিন কাহল রিপোর্টটি পেশ করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Biden administration us defence secy plans india trip this month292455

Next Story
পড়শিদের ওপর চিনের ‘চোখ রাঙানি’র নিন্দা মার্কিন সামরিক রিপোর্টে, জয় দেখছে দিল্লি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com