বড় খবর

কম মুসলিম জনসংখ্য়ার গ্রামে বড় কবরস্থান ঠিক নয়: সাক্ষী

কম মুসলিম জনবসতিপূর্ণ গ্রামে বড় কবরস্থান ঠিক নয়, এমন মন্তব্য়ই করে ফের সংবাদ শিরোনামে সাক্ষী।

Sakshi Maharaj
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

তাঁর মন্তব্য় ঘিরে প্রায়শই বিতর্কের জন্ম নেয়। আবারও এক মন্তব্য় করে বিতর্ক তৈরি করলেন বিজেপি সাংসদ সাক্ষী মহারাজ। উত্তরপ্রদেশের গ্রামে মুসলিম সম্প্রদায়ের জনসংখ্য়া অনুযায়ী কবরস্থান করা হোক, কম মুসলিম জনবসতিপূর্ণ গ্রামে বড় কবরস্থান ঠিক নয়, এমন মন্তব্য়ই করে ফের সংবাদ শিরোনামে সাক্ষী।

বঙ্গারমাউ বিধানসভা উপনির্বাচনে বিজেপি প্রার্থী শ্রীকান্ত কাটিয়ারের হয়ে নিজের কেন্দ্র উন্নাওয়ে প্রচারে গিয়ে সাক্ষী এ মন্তব্য় করেন। আগামী মাসেই সেখানে বিধানসভা উপনির্বাচন। ভোটের মুখে বিজেপি সাংসদের এহেন মন্তব্য় ঘিরে সরগরম সে রাজ্য়ের রাজনীতি।

আরও পড়ুন: গোহত্যা প্রতিরোধ আইনের অপব্যবহার হচ্ছে! যোগীর পুলিশকে সতর্ক করল হাইকোর্ট

ঠিক কী বলেছেন সাক্ষী মহারাজ?
‘‘এটা দুর্ভাগ্য়জনক। কবরস্থান ও সমাধিস্থলগুলো সমানুপাতে থাকা উচিত। এমনকি, যে গ্রামে একজন মুসলিম রয়েছেন, সেখানে বড় কবর স্থান রয়েছে। কিন্তু আপনাদের (হিন্দু) হয় মাঠে বা গঙ্গার ধারে দাহ করতে হয়। এটা কি অবিচার নয়?…কোনও বাধ্য়বাধকতা নেই। আমাদের ধৈর্য ও শালীনতার পরীক্ষা যেন না নেওয়া হয়’’।

প্রসঙ্গত, ২০১৭ সালে বিচানসভা নির্বাচনের প্রচারে ফতেপুর জেলায় এক সভায় একই যুক্তি দেখিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদী বলেছিলেন যে, ধর্ম-বর্ণের নিরিখে কোনও বৈষম্য় করা ঠিক নয়। তাঁর সংযোজন, যদি গ্রামে কবরস্থান তৈরি করা হয়, তাহলে সেখানে একটা শ্মশানও তৈরি করা হোক।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Big burial grounds injustice in villages with small muslim population sakshi

Next Story
গোহত্যা প্রতিরোধ আইনের অপব্যবহার হচ্ছে! যোগীর পুলিশকে সতর্ক করল হাইকোর্ট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com