বড় খবর

‘দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে’র খবরের জের, বিহারে কোভিড টেস্টের জন্য বাধ্যতামূলক বৈধ পরিচয় পত্র

বিহারে কোভিড টেস্ট জালিয়াতির ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরের জের, বিহারে কোভিড টেস্ট জালিয়াতির ঘটনা সামনে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। রাজ্যের স্বাস্থ্য দফতরের কড়া নির্দেশ, এবার থেকে জেলার সমস্ত স্বাস্থ্য আধিকারিকের কাজ হবে যাঁদের কোভিড টেস্ট হচ্ছে, তাঁদের বৈধ পরিচয় পত্রের নথি জমা রাখা। কোভিড টেস্টে জালিয়াতির ঘটনায় দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তমূলক প্রতিবেদনে প্রকাশিত হতেই এই সিদ্ধান্ত নিয়েছে বিহার সরকার।

রাজ্যের চার জেলায় প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে ব্যাপক জালিয়াতি হয়েছে কোভিড টেস্টের নেপথ্যে। একটা বড় সংখ্যক জালিয়াতি হয়েছে কোভিড টেস্টের নথিতে। মুখ্যমন্ত্রী নীতীশ কুমার তদন্তের নির্দেশ দিতেই তৎপর হয়েছে স্বাস্থ্য দফতর। কোভিড টেস্টের জন্য আধার কার্ডের নথি বাধ্যতামূলক করা হয়েছে। বৈধ পরিচয় পত্র ছাড়া কোভিড টেস্ট করা হবে না বলে জানিয়ে দিয়েছে স্বাস্থ্য দফতর। আধিকারিকরা জানিয়েছেন, টেস্টিং লক্ষ্যমাত্রা বেঁধে দেওয়ার ফলেই এই লাগামছাড়া জালিয়াতি হয়েছে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতে।

সরকারি হিসাব অনুযায়ী, গত ৯ জানুয়ারি রাজ্যে একদিনে ৭৬,৮৭৮ জনের টেস্ট হয়েছিল। ১২ ফেব্রুয়ারি সংখ্যাটা ছিল ৬২,৫৩৯। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তদন্তমূলক প্রতিবেদন সামনে আসতেই দৈনিক সংখ্যা কমে দাঁড়ায় ৪৭,২৮২। একদিন পর সেটা আরও কমে হয় ৩০,৯৪০। ভাগলপুরের একট প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের কর্তা জানিয়েছেন, প্রশাসনের তরফে টেস্টিং বাড়ানোর কোনও চাপ নেই। তবে স্বাস্থ্য আধিকারিকের তরফে জানানো হয়েছে, বৈধ পরিচয় পত্র ছাড়া কোভিড টেস্ট করা যাবে না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Bihar tightens norms id card must for covid tests after express impact

Next Story
পূর্ব লাদাখে সেনা সরাচ্ছে চিন, ভিডিও-ছবি প্রকাশ ভারতীয় সেনার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com