বড় খবর

বিজেপির চাপে গোবংশ বিকাশ সংস্থা তৈরির অনুমোদন নীতীশের

ধীরে ধীরে নীতীশ কুমারের উপর প্রভাব খাটাতে শুরু করে দিয়েছে জোট শরিক বিজেপি।

ধীরে ধীরে নীতীশ কুমারের উপর প্রভাব খাটাতে শুরু করে দিয়েছে জোট শরিক বিজেপি। বুধবার বিহার মন্ত্রিসভায় গো-উন্নয়ন কেন্দ্র ‘গোবংশ বিকাশ সংস্থানের’ প্রস্তাব অনুমোদন পেল। বোঝাই যাচ্ছে, ‘ধর্মনিরপেক্ষ মুখ্যমন্ত্রী নীতীশ ‘বড় ভাই’ বিজেপির চাপে এই প্রস্তাবে অনুমোদন দিয়েছেন।

এর আগেরদিনই নীতীশ কুমার তাঁর সংযুক্ত উন্নয়ন কর্মসূচি সাত নিশ্চয় ফেজ ২ বিজেপির আত্মনির্ভর বিহারের সঙ্গে যুক্ত করার সিদ্ধান্ত নেন। এবার এই প্রকল্পের নাম ‘আত্মনির্ভর বিহারের সাত নিশ্চয়-২’। এর মধ্যে বিজেপির দুই মূল প্রতিশ্রুতি, বিনামূল্যে কোভিড ভ্যাকসিন এবং ২০ লক্ষ কর্মসংস্থানের দাবিও যুক্ত রয়েছে।

আরও পড়ুন রাষ্ট্রসংঘের মানব উন্নয়ন সূচকে নামল ভারতের স্থান

বিজেপির দলীয় সূত্র দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে, গোবংশ বিকাশ সংস্থান মধ্যপ্রদেশ ও অন্য রাজ্যের ধাঁচে তৈরি হবে। গোসম্পদ বিষয়ক যেমন গোবর এবং গোমূত্র থেকে গরুর দুধ সবকিছুরই উন্নয়নে কাজ করবে এই সংস্থান। মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহানের মন্ত্রিসভা গোমন্ত্রক গঠন করে পথ দেখিয়েছে।

রাজ্যের এক শীর্ষ সরকারি আধিকারিক জানিয়েছেন, গৃহপালিত পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয় গঠন করা হবে প্রথমে। তার অধীনে থাকবে গোবংশ বিকাশ সংস্থান। তবে আপাতত প্রকল্পের ব্লু-প্রিন্ট তৈরি হয়েছে। তবে রাজ্যে আগেই গরুর সুরক্ষায় গোশালা নির্মিত রয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Bihar to get govansh vikas sangsthan

Next Story
দেশদ্রোহী ধারায় মামলা নয় কাফিল খানের বিরুদ্ধে, সুপ্রিম রায়ে অস্বস্তিতে যোগী সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com