scorecardresearch

বড় খবর

দ্রুততার সঙ্গে টিকাকরণই করোনা মুক্তির একমাত্র পথ: আদর পুনাওয়ালা

ভ্যাকসিন ছাড়া এই মহামারী শেষ করার কোনো উপায় নেই

টিকাকরণ করোনা মুক্তির একমাত্র পথ

করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এক ও একমাত্র পথ টিকাকরণ। এর কোন বিকল্প নেই। মঙ্গলবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (ডব্লিউইএফ) দ্বারা আয়োজিত ‘মিটিং দ্য চ্যালেঞ্জ অফ ভ্যাকসিন ইক্যুইটি’-র একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার সিইও আদর পুনাওয়ালা এই কথা বলেছেন। তিনি আরও বলেন, ‘করোনা মহামারীকে দ্রুত শেষের দিকে নিয়ে যেতে হলে কোটি কোটি মানুষকে দ্রুত টিকা দানের কাজ শেষ করতে হবে’।

তিনি বলেন, ‘কোভিড ভ্যাকসিন আর কোন বড় বাধা নয়। উৎপাদন শুরুর প্রথম দিকে চাহিদার সঙ্গে জোগানের  সামঞ্জস্য সেভাবে না থাকলেও এখন পর্যাপ্ত ভ্যাকসিন আমাদের হাতে রয়েছে।গত বছরের তুলনা টেনে তিনি জানান, গত বছরের তুলনায় আমরা এখন অনেক ভালো জায়গায় রয়েছি’।

সেই সঙ্গে তিনি ভ্যাকসিন রপ্তানির বিষয়ে সব দেশের সরকারকে এগিয়ে আসার কথা জানিয়েছেন। তাঁর মতে ‘রপ্তানি নিষেধাজ্ঞার বিষয়ে চুক্তির জন্য সমস্ত সরকারকে একত্রিত হওয়া উচিত’। ডব্লিউএইচও স্বাস্থ্য বিভাগীয় প্রধান নির্বাহী মাইকেল রায়ান, বলেছেন যে ভ্যাকসিনগুলি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তিনি বলেন, ভ্যাকসিন ছাড়া এই মহামারী শেষ করার কোনো উপায় নেই।বিশেষজ্ঞরা স্বীকার করেছেন দ্রুততার সঙ্গে টিকা উৎপাদন একটি অভাবনীয় বৈজ্ঞানিক সাফল্য। সেই সঙ্গে ভ্যাকসিনের দ্রুত বন্টন রোগের বিরুদ্ধে লড়াইয়ের প্রধান হাতিয়ার বলেই মনে করেন তাঁরা। এদিনের এই বৈঠকে সারা বিশ্বের তাবড় বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Billions need to be vaccinated at faster rate for covid pandemic to end