বড় খবর

বার্ড ফ্লু’র আতঙ্ক, একাধিক রাজ্যে কমছে মুরগির মাংস-ডিমের দাম

বার্ড ফ্লু’র সংক্রমণ রুখতে বেশ কয়েকটি রাজ্যে পোলট্রির মুরগির মাংস এবং ডিম বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ হয়েছে।হুড়মুড়িয়ে কমেছে দামও।

প্রতীকী চিত্র

রাজস্থান থেকে কেরল, ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ। বার্ড ফ্লু নিয়ে উদ্বেগ ক্রমশ বাড়ছে একাধিক রাজ্যে। করোনার দাপট এখনও নির্মূল হয়নি। তাই বার্ড ফ্লু’র সংক্রমণ রুখতে বেশ কয়েকটি রাজ্যে পোলট্রির মুরগির মাংস এবং ডিম বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ হয়েছে। এর ফলে হুড়মুড়িয়ে কমেছে দামও।

চন্ডিগরে এক লাফে অনেকটাই কমেছে পোলট্রি পণ্যের দাম। বিক্রেতারা জানাচ্ছেন যে দাম কমলেও বিক্রি না বেড়ে উল্টে কমেছে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বারওয়ালা পোলট্রি ফার্মের মালিক মনীশ জানান তিনি তাঁর অ্যাপয়ের মাধ্যমে দৈনিক ১০ হাজার ডিম বিক্রি করতেন। তা এখন কমেছে উল্লেখযোগ্য হারে।

এমনিতেই করোনা এবং লকডাউনের জেরে প্রচুর ক্ষয়ক্কতির মুখে পড়তে হয়েছিল এই বিক্রেতাদের। বার্ড ফ্লু’র জেরে এখন ফের মুরগির বিক্রি ও দাম কমায় মাথায় হাত বিক্রেতাদের। অপর আরেক বিক্রেতা জানান যে মোট ৩০ শতাংশ বিক্রি কমেছে তাঁর। সাধারণত তাঁর খদ্দেরদের একটা বড় অংশ ছিল জিম করা ব্যক্তিরা। কিন্তু বার্ড ফ্লুর এর ভয়ে তারাও খাওয়া ছেড়েছেন।

যদিও বিশেষজ্ঞদের মত, “এখনই প্যানিক করার মত কিছু হয়নি। কাঁচা মাংস কিংবা কাঁচা ডিম না খেলে বার্ড ফ্লু হওয়ার সম্ভাবনা নেই। মাংস, ডিম ভাল করে ফুটিয়ে রান্না করলে বিপদ কেটে যাচ্ছে।”

গত কয়েকদিনে শয়ে শয়ে পাখির মৃত্যু হয়েছে কেরল, হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানে। বার্ড ফ্লু-কে ‘রাজ্যের বিপর্যয়’ ঘোষণা করে কেরলের দুই রাজ্যে সতর্কতা জারি করল বিজয়ন সরকার। হিমাচল প্রদেশ, মধ্যপ্রদেশ ও রাজস্থানেও অসংখ্য পাখির মৃত্যুর খবর মিলেছে। হিমাচলের কাংড়া জেলায় সংক্রমণ এড়াতে মুরগি ও মুরগির ডিম ও মাছ বিক্রির উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bird flu scare poultry prices drop

Next Story
ক্যাপিটল হিল হামলায় ‘মর্মাহত’ মোদী, আর্জি শান্তি বজায় রাখার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com