scorecardresearch

বড় খবর

একই দোকানে বিক্রি হচ্ছে দুধ-মুরগি, ভোপালে প্রতিবাদ বিজেপির

আদিবাসী মহিলাদের স্বনির্ভর করতে বিশেষ একটি প্রকল্পের চালু করে মধ্যপ্রদেশ সরকার। যেখানে একটি পার্লারেই বিক্রি হচ্ছে গরুর দুধ ও মুরগি। সেই প্রকল্প ঘিরেই দানা বেঁধেছে বিতর্ক।

একই দোকানে বিক্রি হচ্ছে দুধ-মুরগি, ভোপালে প্রতিবাদ বিজেপির
বিজেপি বিধায়ক রামেশ্বর শর্মা

আদিবাসী মহিলাদের স্বনির্ভর করতে বিশেষ একটি প্রকল্পের চালু করে মধ্যপ্রদেশ সরকার। যেখানে একটি পার্লারেই বিক্রি হচ্ছে গরুর দুধ ও মুরগি। সেই প্রকল্প ঘিরেই দানা বেঁধেছে বিতর্ক। একই সঙ্গে আমিষ মুরগির সঙ্গে ও নিরামিষ দুধের বিক্রি মেনে নিতে পারেননি বিজেপি। প্রতিবাদে সরব গেরুয়া শিবিরের বিধায়ক। ধর্মীয় ভাবাবেগের কথা তুলে অবিলম্বে একই পার্লার থেকে একসঙ্গে দুধ ও মুরগি বিক্রি বন্ধ করতে মুখ্যমন্ত্রী কমলনাথকে অনুরোধ করেছেন বিজেপি বিধায়ক রামেশ্বর শর্মা।

বিজেপি বিধায়ক রামেশ্বর শর্মার অভিযোগ, ‘মুরগি ও দুধ এক জায়গা থেকে বিক্রি হতে পারে না’। মুখ্যমন্ত্রী কমলনাথকে চিঠিতে তিনি লিখেছেন, ‘হিন্দু, জৈন, বুদ্ধ সহ সনাতন ধর্মে গরুর দুধের ধর্মীয় গুরুত্ব রয়েছে। প্রবিত্র প্রতীক হিসাবে দুধকে মনে করা হয় ও ঈশ্বরের কাছে নিবেদন করা হয়। এছাড়াও নানা শুভ অনুষ্ঠানে দুধের ব্যবহার হয়ে থাকে। তাই অনুরোধ করব দুধ ও মুরগির বিক্রি যেন এক জায়গা থেকে না করা হয়। আশা করব দুর্গা পুজোর আগে মুরগি ও দুধের বিক্রি দূরত্ব বজায় রেখে পৃথক জায়গা থেকে করার ব্যবস্থা হবে।’

আরও পড়ুন: দিলীপ ঘোষদের ক্ষতে মলম? পদ পেলেন বাংলার ১৬ বিজেপি সাংসদ

মধ্যপ্রদেশে সরকার পাইলট প্রজেক্টটির প্রথম পার্লার খোলে ভোপালে। আদিবাসী মহিলাদের সমবায় সংগঠনের তৈরি প্রোটিন সমৃদ্ধ মুরগি কডকনাথকে বাজারজাত করতেই রাজ্য প্রাণিসম্পদ ও পোল্ট্রি উন্নয়ন কর্পোরেশন এক মাস আগেই ভোপালে ওই পার্লারটি চালু করেন। কডকনাথ স্বাস্থ্যকর ও রান্নান জন্য সহজেই প্রক্রিয়াজাত। এই পার্লার চালুর মাধ্যমে আদিবাসীদের কর্মসংস্থান বাড়বে বলে মনে করে কমলনাথ সরকার। প্রাণি সম্পদ দফতরের ডিরেক্টর ডাঃ এইচএমএস ভাদোরিয়া বলেন, ‘পার্লারের মধ্যে গরুর দুধ ও মুরগি আলাদা জায়গায় সংরক্ষণ করা হয়ে থাকে। এমনকি ভেন্ডারও পৃথক। ‘

কংগ্রেস পরিচালিত রাজ্য সরকারের চালু করা প্রকল্প ঘিরেই টানাপোড়েন। বিজেপির অভিযোগ নিয়ে অবশ্য মুখ খুলেছেন মধ্যপ্রদেশের পশুপালন দফতরের মন্ত্রী লক্ষ্মণ যাদব। তাঁর কথায়, ‘বিজেপির অভিযোগ ভিত্তিহীন। কারণ দুটি পণ্যের বিক্রির ক্ষেত্রে লোহার বিভাজন রয়েছে।’ তাঁর যুক্তি, মানুষের সুবিধার জন্যই মুরগি ​​ও দুধ এক জায়গা থেকে বিক্রি করার পরিকল্পনা করা হয়। কংগ্রেসের একাংশের অভিযোগ উন্নয়নমূলক প্রকল্পে বাধা দিতেই বিজেপির এই প্রতিবাদ।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bjp objects to sale of chicken and milk at same shop in bhopal