scorecardresearch

বড় খবর

‘অগ্নিপথ’-এ জ্বলছে দেশ, তবুও তাঁরা মাথা নোয়াতে নারাজ, বোঝালেন বিজেপি মুখপাত্র

বিজেপির প্রধান শরিক সংযুক্ত জনতা দল (জেডিইউ)-ও ‘অগ্নিপথ’-এর বিরুদ্ধেই মত প্রকাশ করেছে। তারপরও বিজেপি ‘অগ্নিপথ’ নিয়ে পিছু হঠতে নারাজ। একথা স্পষ্ট করে দিয়েছেন বিজেপি মুখপাত্র।

‘অগ্নিপথ’-এ জ্বলছে দেশ, তবুও তাঁরা মাথা নোয়াতে নারাজ, বোঝালেন বিজেপি মুখপাত্র

‘অগ্নিপথ’ প্রকল্প ঘোষণার পর থেকে উত্তপ্ত গোটা দেশ। দেশের বিভিন্ন প্রান্তে বিক্ষোভ দেখাচ্ছে যুবশ্রেণি। ট্রেনে আগুন লাগানো হচ্ছে। স্টেশনে ভাঙচুর চালানো হচ্ছে। তারপরও দলগতভাবে তাঁরা এই বিক্ষোভের কাছে মাথা নোয়াতে নারাজ। এমনটাই স্পষ্ট করে দিলেন বিজেপি মুখপাত্র গুরুপ্রকাশ পাসওয়ান।

দলের অবস্থান স্পষ্ট করে দিয়ে তিনি জানিয়েছেন, ‘অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করা হবে না। এটা অত্যন্ত সুচিন্তিত প্রকল্প। এই প্রতিবাদ গোটা যুবসমাজের মনোভাবের প্রতিফলন নয়। অগ্নিপথ নিয়ে অনেক ভুল তথ্য ছড়ানো হচ্ছে। ঘোষণার আগে প্রাক্তন সেনা আধিকারিক এবং কর্তাদের সঙ্গে এই প্রকল্প নিয়ে বিস্তর আলোচনা হয়েছে। আমরা এই বিক্ষোভকে যুবশ্রেণির মনোভাব বলে ধরতে পারি না। কারণ, বিক্ষোভ সর্বত্র হচ্ছে না। কখনও এখানে হচ্ছে। কখনও ওখানে হচ্ছে। যুবশ্রেণির ব্যাপারে আমরা সম্পূর্ণ সচেতন। আর, বিক্ষোভকারীরাও চাইলে তাঁদের উদ্বেগের কথা নির্দিষ্ট কর্তৃপক্ষের কাছে জানাতেই পারে।’

যদিও বিজেপি মুখপাত্র এসব বললেও দেশের বেশ কয়েকটি রাজ্য ‘অগ্নিপথ’-এ জ্বলছে। তার মধ্যে বিহারে বিক্ষোভ সবচেয়ে বেশি আছড়়ে পড়েছে। বিভিন্ন রাজনৈতিক দল কংগ্রেস, আম আদমি পার্টি, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতিরা ইতিমধ্যেই মোদী সরকারের কাছে ‘অগ্নিপথ’ প্রত্যাহারের আবেদন জানিয়েছে। এমনকী, বিজেপির প্রধান শরিক সংযুক্ত জনতা দল (জেডিইউ)-ও ‘অগ্নিপথ’-এর বিরুদ্ধেই মত প্রকাশ করেছে। তারপরও বিজেপি ‘অগ্নিপথ’ নিয়ে পিছু হঠতে নারাজ। একথা স্পষ্ট করে দিয়েছেন বিজেপি মুখপাত্র।

আরও পড়ুন- অগ্নিপথ বিক্ষোভ ঠান্ডা করতে মরিয়া যোগীর প্রশাসন, বালিয়ায় কড়া পদক্ষেপ

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া সাক্ষাৎকারে গুরুপ্রকাশ পাসোয়ান জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে এর বয়সসীমা বৃদ্ধি করেছে। চার বছর পর যাঁদের নিয়োগ করা হবে না, সেই ৭৫ শতাংশ অগ্নিবীরকে কোথায় কাজে লাগানো হবে, তা-ও ইতিমধ্যে স্থির করে ফেলা হয়েছে। বিভিন্ন রাজ্য সরকার পুলিশে অগ্নিবীরদের অগ্রাধিকার দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

গত আট বছরে কেন্দ্রীয় সরকার দেশের যুবশ্রেণির স্বার্থে বহু প্রকল্প নিয়েছে। এককথায় কেন্দ্রীয় সরকার অসাধারণ কাজ করেছে। পরপর দুটো লোকসভা নির্বাচন আর বিভিন্ন রাজ্যে বিধানসভা ভোটে বিজেপি এজন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতাও পেয়েছে। এমনকী প্রবীণ কংগ্রেস নেতা মণীশ তিওয়ারি পর্যন্ত ‘অগ্নিপথ’ প্রকল্পের প্রশংসা করেছেন। সেসব মাথায় রেখেই বিজেপি যে এই প্রকল্পে এগিয়ে যেতে চায়, তাই স্পষ্ট করে জানিয়েছেন বিজেপি মুখপাত্র।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bjp says agnipath protests not reflective of entire youth mood