আজ দেখা যাবে লাল চাঁদ, শতাব্দীর সেরা বিস্ময়

Longest total lunar eclipse 2018: ২৭ জুলাই ২০১৮-য় যে চন্দ্রগ্রহণ হবে, তার সময়সীমা আগের চন্দ্রগ্রহণের সময়সীমার দু গুণেরও বেশি। এবারের চন্দ্রগ্রহণের স্থায়িত্ব হতে চলেছে এক ঘণ্টা ৪৩ মিনিট। 

By: New Delhi  Updated: July 17, 2018, 09:05:46 AM

Century’s longest total lunar eclipse

জানা গিয়েছিল দীর্ঘতম চন্দ্রগ্রহণ হয়ে গেছে, ৩১ জানুয়ারি। কিন্তু সে তথ্য ভুল। এবার আসছে আগের চেয়ে তিনগুণ সময় জুড়ে চলা চন্দ্রগ্রহণ। সেবার ছিল নীল, এবার লাল।

৩১ জানুয়ারির প্রায় চল্লিশ মিনিট ধরে চলা চন্দ্রগ্রহণকে এ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ বলে জানিয়েছিলেন বিজ্ঞানীরা।  সে চন্দ্রগ্রহণ চলেছিল প্রায় চল্লিশ মিনিট ধরে। ২৭ জুলাই ২০১৮-য় যে চন্দ্রগ্রহণ হবে, তার সময়সীমা আগের চন্দ্রগ্রহণের সময়সীমার দু গুণেরও বেশি। এবারের চন্দ্রগ্রহণের স্থায়িত্ব হতে চলেছে এক ঘণ্টা ৪৩ মিনিট।

আগের বারের চন্দ্রগ্রহণের নাম ছিল সুপার ব্লু ব্লাড মুন। এবারের ব্লাড মুনের সময়ে চাঁদের রং কমলা থেকে লাল হয়ে যাবে।

এবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে কেবলমাত্র পূর্ব গোলার্ধ থেকে। ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অধিবাসীরা এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখতে পাবেন।

এশিয়া, অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ায় চন্দ্রগ্রহণ সবচেয়ে ভাল দেখা যাবে দিনের বেলায়। ইউরোপ ও আফ্রিকায় চন্দ্রগ্রহণ সন্ধ্যাবেলায় সবচেয়ে ভালোভাবে পরিলক্ষিত হবে।

 

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Blood moon 2018 when and where will the centurys longest total lunar eclipse be visible bengali

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X