scorecardresearch

বড় খবর

আর্থিক তছরুপ মামলায় বড়সড় স্বস্তি! বম্বে হাইকোর্টে জামিন মঞ্জুর অনিল দেশমুখের

উল্লেখ্য, মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং অভিযোগ করেছিলেন, রাজ্যের তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ আর্থিক তছরুপ ও তোলাবাজির ঘটনায় জড়িত।

আর্থিক তছরুপ মামলায় বড়সড় স্বস্তি! বম্বে হাইকোর্টে জামিন মঞ্জুর অনিল দেশমুখের
আর্থিক তছরুপ মামলায় বড়সড় স্বস্তি! বম্বে হাইকোর্টে জামিন মঞ্জুর অনিল দেশমুখের

বম্বে হাইকোর্ট আজ মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের জামিনের আবেদন মঞ্জুর করেছে। এক লাখ টাকার ব্যক্তিগত বণ্ডে এদিন আদালত তার জামিনের আবেদন মঞ্জুর করেন। ১০০ কোটি টাকা কেলেঙ্কারির মামলায় জামিন চেয়ে বম্বে হাইকোর্টে আবেদন জানান তিনি। তার আবেদনের পরিপ্রেক্ষিপ্তে এদিন আদালত তার জামিনের আবেদন মঞ্জুর করে। প্রসঙ্গত উল্লেখ্য,  সুপ্রিম কোর্টের নির্দেশে পর দেশমুখের জামিনের আবেদনের শুনানি হয় গত সপ্তাহে, বম্বে হাইকোর্টে। যেখানে আজ শুনানি শেষে আদালত এই রায় দেন।

উল্লেখ্য, মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং অভিযোগ করেছিলেন, রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ আর্থিক তছরুপ ও তোলাবাজির ঘটনায় জড়িত। বর্তমানে সাসপেন্ড হওয়া পুলিশকর্তা সচিন ওয়াজেকেই মুম্বইয়ের বিভিন্ন রেস্তোঁরা ও ব্যবসায়ীদের থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করার নির্দেশ দিয়েছিলেন দেশমুখ।

যদিও এদিন অনিল দেশমুখকে ইডির দায়ের করা মামলায় জামিন দেওয়া হয়েছে। তবে সিবিআইয়ের দায়ের করা মামলায় আপাতত তিনি জেল হেফাজতে থাকবেন। অনিল দেশমুখকে গত বছরের নভেম্বরে গ্রেফতার করা হয় এবং একটি বিশেষ পিএমএলএ আদালত তার জামিনের আবেদন খারিজ করার পরে এই বছরের শুরুতে বোম্বে হাইকোর্টের দ্বারস্থ হন তিনি। প্রায় ৮ মাস ধরে বোম্বে হাইকোর্টে তার জামিনের আবেদন বিচারাধীন ছিল। এর পরে, গত ২৬ সেপ্টেম্বর অনিল দেশমুখের জামিনের বিষয়টিও সুপ্রিম কোর্টে শুনানি হয়। জামিনের আবেদন মুলতুবি রেখে বম্বে হাইকোর্টের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছিল সুপ্রিম কোর্ট।

একই সঙ্গে সুপ্রিম কোর্ট বোম্বে হাইকোর্টকে এক সপ্তাহের মধ্যে অনিল দেশমুখের জামিনের আবেদনের শুনানি করতে নির্দেশ দেয় এবং সেই শুনানির ভিত্তিতে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতেও বলা হয়। এরপর অনিল দেশমুখের জামিনের আবেদনের শুনানি করে বম্বে হাইকোর্ট। আর আজ তিনি বম্বে হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন।

আরও পড়ুন: [ উত্তরকাশীতে ভয়াবহ তুষারঝড়, ট্রেকিংয়ে গিয়ে আটকে ২৮ শিক্ষানবিশ পর্বতারোহী! ]

এর আগে অনিল দেশমুখের জামিন আবেদনের বিরোধিতা করেছিল ইডি। বম্বে হাইকোর্টে দীর্ঘ প্রায় আটমাস তার জামিনের আবেদন সংক্রান্ত মামলা ঝুলে থাকে। এরপর গত সপ্তাহে  সুপ্রিম কোর্ট এই নির্দেশে জানায় যে বম্বে হাইকোর্টকে ১ সপ্তাহের মধ্যে অনিল দেশমুখের জামিনের শুনানি করে একটি সিদ্ধান্তে আসতে হবে। এর পরে, বোম্বে হাইকোর্টে অনিল দেশমুখের জামিন নিয়ে দু’দিন ধরে ম্যারাথন শুনানি হয়। অবশেষে আদালত বুধবার তাঁর জামিনের আবেদিন মঞ্জুর করেন।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ তোলাবাজি করে মাসে ১০০ কোটি টাকা ঘরে তুলতে চেয়েছিলেন বলে দাবি করেন মুম্বইয়ের প্রাক্তন পুলিশ কমিশনার পরমবীর সিং। মুকেশ অম্বানীর বাড়ির কাছ থেকে বিস্ফোরক ভর্তি গাড়ি উদ্ধারের তদন্তে ত্রুটির অভিযোগ তুলে পুলিশ কমিশনারের পদ থেকে সরিয়ে দেওয়ার পরই মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে লেখা এক চিঠিতে সরাসরি স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ তুলেছেন পরমবীর। সেইসঙ্গে তাঁর দাবি, অম্বানী কাণ্ডে ধৃত পুলিশ অফিসার সচিন ওয়াজেকেই তোলাবাজির কাজে ব্যবহার করতেন দেশমুখ। এই বিষয়টি তিনি আগেই উদ্ধবকে জানিয়েছিলেন।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bombay hc grants bail to anil deshmukh in pmla case by ed ex minister to remain in cbi custody