বড় খবর

অতিমারির এই পর্যায়ে বুস্টার ডোজের অনুমতি দিচ্ছেন না বিশেষজ্ঞরা, দ্য ল্যানসেট জার্নালে প্রকাশিত

বিশেষজ্ঞদের পরামর্শ রিপোর্ট আকার সোমবার প্রকাশ করেছে দ্য ল্যানসেট জার্নাল।

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

বিশ্বজুড়ে করোনার ডেল্টা প্রজাতির প্রকোপ থেকে রেহাই নেই। কিন্তু কোভিড টিকার কার্যকারিতা আশাপ্রদ ফল দিয়েছে। তাই এই পরিস্থিতিতে সাধারণ মানুষের জন্য বুস্টার ডোজের প্রয়োজন নেই বলে মত বিশ্বের তাবড় তাবড় বিজ্ঞানীদের। আন্তর্জাতিক স্তরের বিশেষজ্ঞ গোষ্ঠী এমনটাই পরামর্শ দিয়েছে। তাঁদের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এবং মার্কিন ফুড ও ড্রাগ কন্ট্রোলের (FDA) আধিকারিকরাও রয়েছেন।

বিশেষজ্ঞদের পরামর্শ রিপোর্ট আকার সোমবার প্রকাশ করেছে দ্য ল্যানসেট জার্নাল। বিভিন্ন রকম ক্লিনিক্যাল ট্রায়ালের সমীক্ষার ফলাফল এবং পর্যবেক্ষণমূলক গবেষণা পর্যালোচনা করে এই রিপোর্ট প্রকাশ করেছে দ্য ল্যানসেট। মূল লেখক তথা বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী ডা. আনা-মারিয়া হেনাও রেস্ত্রেপো রিপোর্টে উল্লেখ করেছেন, বর্তমান সমস্ত সমীক্ষা পর্যালোচনা করে এমন কোনও যথাযথ প্রমাণ পাওয়া যায়নি যে, কঠিন রোগ প্রতিরোধের ক্ষমতা কমছে, যা কি না টিকার প্রাথমিক লক্ষ্য। টিকার সীমিত সরবরাহের ফলে যাঁরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ, তাঁদের জন্য টিকা পর্যাপ্ত করলে অনেক প্রাণ বাঁচানো যাবে।

তিনি আরও বলেছেন, “যদিও বুস্টার ডোজে কিছু সাহায্য মিলতে পারে। কিন্তু এতে তেমন কিছু প্রতিরোধ ক্ষমতা গড়ে উঠবে না, বিশেষ করে যাঁরা টিকা নেননি তাঁদের ক্ষেত্রে। অতিমারির এই পর্যায়ে বুস্টার ডোজের তেমন কোনও প্রয়োজনীয়তা লক্ষ্য করা যাচ্ছে না।” গবেষণায় দেখা গিয়েছে, এখনও ৯৫ শতাংশ কার্যকারিতা লক্ষ্য করা গিয়েছে টিকাকরণের জেরে। ডেল্টা এবং আলফা প্রজাতির ক্ষেত্রে সমান রকম প্রভাব লক্ষ্য করা গিয়েছে।

আরও পড়ুন করোনা টিকার দুটি ডোজ আটকে দিয়েছে ৯৭% মৃত্যু: ICMR

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী তথা এই রিপোর্টের সহ-লেখক ডা. সৌম্যা স্বামীনাথন লিখেছেন, “যে টিকাগুলি এখন পাওয়া যাচ্ছে সেগুলি নিরাপদ, কার্যকরী এবং প্রাণদায়ী। যদিও টিকাকরণের পর মানুষের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে করোনা সংক্রমণের সংখ্যা কমানোর চেষ্টা করা হচ্ছে, তার মধ্যে প্রমাণ বিহীন কোনও সিদ্ধান্ত না নেওয়াই শ্রেয়। আন্তর্জাতিক স্তরে বৈজ্ঞানিক পর্যালোচনা এবং প্রমাণনিহীত হওয়া উচিত যে কোও ধরনের সিদ্ধান্ত।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Booster shot not appropriate at this stage of the pandemic says review published in the lancet

Next Story
Quad Summit-এ অংশ নিতে মার্কিন সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী, যোগ দেবেন রাষ্ট্রসংঘের বৈঠকেওPM Modi at launch of new Defence offices complex
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com