scorecardresearch

বড় খবর

ওমিক্রন থেকে সর্বোত্তম সুরক্ষা দিতে পারে বুস্টার ডোজ, গবেষণায় উঠে এল নয়া তথ্য

গবেষণায় দেখা গেছে ফাইজার এবং মডার্না ভ্যাকসিনের তৃতীয় ডোজ টিকা না দেওয়া মানুষের তুলনায় প্রায় ৬৭ শতাংশ কার্যকর ছিল ওমিক্রনে বিরুদ্ধে।

গবেষণায় উঠে এসেছে বুস্টার ডোজ ওমিক্রন থেকে সুরক্ষাই নয় সেই সঙ্গে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুহার কম করতেও উল্লেখ যোগ্য ভাবে কার্যকারী।

ওমিক্রন থেকে সর্বোত্তম সুরক্ষা দিতে বুস্টার ডোজের কোন বিকল্প নেই। সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। শুক্রবার প্রকাশিত তিনটি পৃথক গবেষণা থেকেই একই তথ্য উঠে এসেছে। ওমিক্রনের থেকে সুরক্ষা দিতে বুস্টার ডোজের জুড়ি মেলা ভার। যে সকল ব্যক্তি বুস্টার ডোজ নিয়েছেন তাদের শরীরে ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার অ্যান্টিবডি গড়ে উঠেছে।

গবেষণায় উঠে এসেছে বুস্টার ডোজ ওমিক্রন থেকে সুরক্ষাই নয় সেই সঙ্গে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুহার কম করতেও উল্লেখ যোগ্য ভাবে কার্যকারী। ইতিমধ্যেই বিশ্বস্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ওমিক্রন সহ করোনার অন্যান্য প্রজাতির সঙ্গে লড়াই করতে বাজার চলতি ভ্যাকসিনগুলি সুরক্ষা দিতে পারবে না তার জন্য প্রয়োজন নতুন ভ্যাকসিন। তবে গবেষণায় দেখা গেছে বুস্টার ডোজ ওমিক্রন থেকে প্রায় ৯০ শতাংশ পর্যন্ত সুরক্ষা প্রদান করে। এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রয়োজনীয় অ্যান্টিবডিগুলিকে পুনরুজ্জীবিত করে।

গবেষণায় এও দেখা গেছে ফাইজার বা মডার্না ভ্যাকসিনের তিনটি ডোজের পর ভ্যাকসিনগুলি আরও ভালোভাবে শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম। বিশেষজ্ঞরা দেখেছেন দ্বিতীয় ডোজ ভ্যাকসিন নেওয়ার প্রায় ৬ মাস পার হয়ে গেলে ভ্যাকসিনের সেভাবে কোন কার্যকারিতা শরীরে প্রায় থাকেনা। সেক্ষেত্রে অনায়াসেই ওমিক্রন থাবা বসাতে পারে।

প্রথম গবেষণাটি আগস্ট থেকে এই মাস পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগী এবং কতজন রোগী ক্রিটিক্যাল কেয়ারে ভর্তি হচ্ছেন তার ওপর করা হয়েছিল। দ্বিতীয় গবেষণাটি এপ্রিলের শুরু থেকে বড়দিন পর্যন্ত ২৫টি রাজ্যে করোনা সংক্রমণ এবং মৃত্যুর হারের উপর আলোকপাত করেছে।আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল তৃতীয় গবেষণাটি প্রকাশ করেছে, সিডিসি গবেষকদের নেতৃত্বে। এই গবেষণায় মূলত যারা ডিসেম্বর ১০ থেকে ১ লা জানুয়ারির মধ্যে কোভিডে আক্রান্ত হয়েছিলেন তাদের নিয়ে করা হয়েছে।

গবেষণায় দেখা গেছে ফাইজার এবং মডার্না ভ্যাকসিনের তৃতীয় ডোজ টিকা না দেওয়া মানুষের তুলনায় প্রায় ৬৭ শতাংশ কার্যকর ছিল ওমিক্রনে বিরুদ্ধে। এখানে একটি বিষয় উল্লেখযোগ্য, গবেষকরা দেখেছেন, যারা টিকার দুটি ডোজ নিয়েছেন তাদের ক্ষেত্রেও ওমিক্রনের বিরুদ্ধে সেই ভ্যাকসিনের কার্যকারিতা শূন্যে পৌঁছেছে।

গবেষণার অন্যতম লেখক সিডিসির এমা অ্যাকরসি এক সাক্ষাতকারে জানিয়েছেন, এর থেকে তৃতীয় ডোজের গুরুত্ব আমাদের সকলের সামনেই পরিষ্কার। গবেষণায় জানানো হয়েছেন মার্কিনীদের ক্ষেত্রে ফাইজার অথবা মর্ডানার টিকা নেওয়ার ৫ মাস অতিক্রম হলেই তৃতীয় ডোজ নেওয়া বাধ্যতামূলক। এপ্রসঙ্গে সিডিসি ডিরেক্টর জেনারেল, রোচেল ওয়ালেনস্কি বলেছেন, আপনি যদি একটি বুস্টারের জন্য যোগ্য হন এবং আপনি এটি না নিয়ে থাকেন তবে আপনি আপ টু ডেট নন এবং আপনাকে আপনার বুস্টার পেতে হবে,”

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Booster shots needed against omicron cdc studies show