G7 Summit Britain India Boris Johnson PM Narendra Modi: G7 সম্মেলনে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানালেন বরিস জনসন | Indian Express Bangla

G7 সম্মেলনে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানালেন বরিস জনসন

ব্রিটেন অস্ট্রেলিয়া, ভারত এবং দক্ষিণ কোরিয়াকে অতিথি দেশ হিসাবে সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে।

G7 সম্মেলনে নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানালেন বরিস জনসন

জুন মাসে জি-৭ বৈঠকে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আমন্ত্রণ জানালেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটেনের কর্নওয়ালে ১৩-১৫ জুন অনুষ্ঠিত হবে এই আন্তর্জাতিক সম্মেলন। বরিস জনসন ব্রিটেনের জি-৭ প্রেসিডেন্সি ব্যবহার করে বিশ্বের অগ্রগণ গণতান্ত্রিক দেশগুলিকে একত্রিত করে বিশ্বকে করোনা অতিমারীর সঙ্গে লড়াই এবং সবুজ-সমৃদ্ধ পৃথিবী গড়ার জন্য আহ্বান জানাবেন। ব্রিটেন অস্ট্রেলিয়া, ভারত এবং দক্ষিণ কোরিয়াকে অতিথি দেশ হিসাবে সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছে।

প্রসঙ্গত, এই বৈঠকে অংশ নেওয়ার কথা কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, আমেরিকা ও ইউরোপিয়ান ইউনিয়নের। বৈঠকের আগে ভারতে আসতে পারেন বরিস জনসন। যদিও আগামী ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসে তিনি নয়াদিল্লির কুচকাওয়াজে শামিল হতে পারছেন না। ব্রিটেনে করোনার নয়া স্ট্রেনের সংক্রমণের কারণে তাঁর সফর বাতিল হয়েছে। কর্নওয়ালের দৃষ্টিনন্দন প্রাকৃতিক সৌন্দর্যের জন্য এই সম্মেলন সেখানে আয়োজন করা হচ্ছে। ৪০০ মাইল বিস্তৃত সমুদ্র উপকূলের ধারে এই সম্মেলন হলে জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ নিয়ে আলোচনার উপযুক্ত পরিবেশ হতে পারে বলে মত ব্রিটেনের।

আরও পড়ুন ‘নিরপেক্ষ’ বিশেষজ্ঞদের নিয়ে কমিটি তৈরি হোক, সুপ্রিম কোর্টে আর্জি কৃষকদের

এদিকে, করোনার নয়া স্ট্রেনের হদিশ পাওয়ার পর থেকে আতঙ্কে ভুগছে ব্রিটেন। বহু মানুষের শরীরে মিলেছে এই স্ট্রেন। পরিস্থিতির গুরুত্ব বুঝে নতুন করে ব্রিটেনে লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। করোনার দাপট রুখতে এই পদক্ষেপ করেছে ব্রিটিশ সরকার। জনসন জানিয়েছেন, করোনাভাইরাসের নয়া স্ট্রেন দ্রুতগতিতে ছড়াচ্ছে। আর এই সংক্রমণের গতি রুখতে দ্রুত পদক্ষেপ প্রয়োজন ছিল। ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত এই লকডাউন কার্যকর থাকবে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Boris johnson invites pm modi to g7 meet in june

Next Story
‘নিরপেক্ষ’ বিশেষজ্ঞদের নিয়ে কমিটি তৈরি হোক, সুপ্রিম কোর্টে আর্জি কৃষকদের