scorecardresearch

বড় খবর

রাশিয়া প্রবেশ নিষিদ্ধ করার পরই ভারত সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন

ভারতের পঞ্চম বৃহত্তম রাজ্য এই গুজরাত। ব্রিটেনে যত অনাবাসী ভারতীয় থাকেন, তার অর্ধেকই গুজরাতের বাসিন্দা।

British-Prime-Minister-Boris-Johnson
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

আগামী সপ্তাহেই ভারতে আসছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ইউক্রেনে রাশিয়ার হামলা নিয়ে ভারত এবং ব্রিটেনের মধ্যে বেশ কিছু ক্ষেত্রে মতপার্থক্য দেখা দিয়েছে। তার মধ্যেই জনসনের এই ভারত সফর। সূচি অনুযায়ী, ২১ এপ্রিল আহমেদাবাদে পৌঁছবেন জনসন। সেখানে তিনি বেশ কিছু শিল্পে বিপুল বিনিয়োগের ঘোষণা করতে পারেন। এর ফলে দেশে কর্মসংস্থান ব্যাপকহারে বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

পাশাপাশি, জনসনের এই সফরে বিজ্ঞান, স্বাস্থ্য এবং প্রযুক্তিক্ষেত্রে ভারত ও ব্রিটেন একযোগে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি গ্রহণ করবে। আগের দিন এই সব সূচি সামলে ২২ এপ্রিল বরিস জনসন দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন। সেই বৈঠকে আন্তর্জাতিক ক্ষেত্রে তৈরি হওয়া নানা সমস্যা কীভাবে মোকাবিলা করা যায়, তা নিয়ে আলোচনা চলবে। উঠবে ইউক্রেন প্রসঙ্গও। সঙ্গে, স্বৈরতান্ত্রিক দেশগুলো থেকে হুমকির বিষয়ও উঠে আসবে আলোচনায়। এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে ব্রিটিশ হাই কমিশন।

এই ব্যাপারে কমিশনের আশা, জনসনের সফরে ভারত এবং ব্রিটেনের মধ্যে সম্পর্ক আরও গভীর হবে। যা, শান্তি-সমৃদ্ধি এবং গণতন্ত্রের পথে এই বিশ্বকে চালনা করবে। বর্তমান বিশ্বে অর্থনৈতিক ক্ষেত্রে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছে। বিশেষ করে করোনা আবহের পর ইউক্রেন যুদ্ধে সেই পরিস্থিতি আরও ঘনীভূত হয়েছে। এই অবস্থাকে সামলাতে কী করণীয়, তা উঠে আসবে মোদী-জনসন বৈঠকে।
আহমেদাবাদে জনসনের সঙ্গে বৈঠকে দেশের তাবড় শিল্পপতিরা উপস্থিত থাকবেন। তাঁদের সঙ্গে ভারত এবং ব্রিটেনের ব্যবসা, বাণিজ্য-সহ সামগ্রিক যোগসূত্র নিয়েও বৈঠকে আলোচনা হবে। এই প্রথমবার গুজরাত সফর করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন। ভারতের পঞ্চম বৃহত্তম রাজ্য এই গুজরাত। ব্রিটেনে যত অনাবাসী ভারতীয় থাকেন, তার অর্ধেকই গুজরাতের বাসিন্দা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও গুজরাতের লোক। ২২ এপ্রিল তাঁর সঙ্গে বৈঠকে প্রতিরক্ষা, কূটনৈতিক, অংশীদারিত্ব, লক্ষ্য-সহ যাবতীয় বিষয় নিয়ে আলোচনা করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এমনটাই জানিয়েছে নয়াদিল্লির ব্রিটিশ হাইকমিশন। ইতিমধ্য়ে রাশিয়া জনসন-সহ ব্রিটেনের প্রথমসারির রাষ্ট্রনেতাদের রাশিয়ায় প্রবেশ নিষিদ্ধ করেছে। তার মধ্যেই জনসনের এই সফর নিঃসন্দেহে গভীর অর্থবহ বলেই মনে করছে বিদেশ দফতর।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Boris johnson to discuss ties with pm modi