বড় খবর


ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ, চিনকে বার্তা ভারতের

ব্রহ্মসকে আপাতত প্রাইমস্ট্রাইক অস্ত্র হিসাবে দেখতে শুরু করেছে ভারতীয় সেনা।

নৌসেনার ডেস্ট্রয়ার আইএনএস চেন্নাই থেকে ব্রহ্মস সুপারসনিক ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ করল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা। এদিন আরব সাগরের বুক থেকে নিদৃষ্ট লক্ষ্য়ে দাপট দেখিয়েছে ভারতের সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রহ্মস।

ব্রহ্মসকে আপাতত প্রাইমস্ট্রাইক অস্ত্র হিসাবে দেখতে শুরু করেছে ভারতীয় সেনা। দক্ষিণ চিন সাগর নিয়ে যেখানে ক্রমেই তেতে উঠছে চিনের বিরুদ্ধে যুদ্ধের ময়দান ,সেখানে জলপথে দাপট ধরে রাখার ক্ষেত্রে ব্রহ্মস একটি বড় দিক। সব মিলিয়ে শত্রু নিধনে ব্রহ্মস কতবড় শক্তি তা এদিন প্রমাণ করল মিসাইলে পিন পয়েন্ট লক্ষ্যভেদ।

গত সেপ্টেম্বর মাসে বর্ধিত পাল্লার সুপারসনিক ব্রহ্মস ক্রুজ মিসাইলের সফল উৎক্ষেপণ করে ভারত। রাশিয়া ও ভারতের যৌথ উদ্যোগে তৈরি ক্ষেপণাস্ত্রটির ওই সংস্করণ ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম। এদিন, নৌসেনার যুদ্ধজাহাজ থেকে যে ব্রহ্মস মিসাইলটি ছোঁড়া হয় সেটির হামলা করার ক্ষমতা ২৯০ কিলোমিটার পর্যন্ত।

ডিআরডিওর তরফে জানানো হয়েছে, ব্রহ্মসের গতি আগামী ৩ থেকে ৫ বছরে আরও বেড়ে যাবে। জলপথের যুদ্ধে এই ক্রজ মিসাইল ভারতীয় সেনার কাছে একটি বড় অস্ত্র। এদিন একদম নির্ভেজাল দক্ষতায় ব্রাহ্মস নিজের লক্ষ্যে স্থির থেকে লক্ষ্যভেদ করে। যা নিঃসন্দেহে লাদাখ আবহে ভারতের জন্য বড় বার্তা।

ডিআরডিওর প্রধান সতীশ রেড্ডি জানিয়ে দিয়েছেন, সেনা যেভাবে, যে প্রযুক্তির ওপর নির্ভর করে অস্ত্র চাইবে, সেই প্রযুক্তিতেই মিসাইল তৈরি করতে প্রস্তুতি ভারতের প্রতিরক্ষা গবেষণাগার ডিআরডিও।

সফল পরীক্ষণের জন্য ডিআরডিও এবং নৌসেনা ব্রহ্মসকে অভিনন্দন জানান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

সীমান্তে চনের সঙ্গে সংঘাতের আবহে আগেই লাদাখে ব্রহ্মস মিসাইল মোতায়েন করেছে ভারতীয় ফৌজ। এবার সাগরেও নির্দিষ্ট লক্ষ্যে মিসাইলটি উৎক্ষেপণ করে চিনকেই বার্তা দিল নয়াদিল্লি।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Brahmos supersonic cruise missile tested

Next Story
সেনাবাহিনীর ইভেন্ট-ক্যানটিনের ব্যয় ছাঁটাইয়ের প্রস্তাব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com