বড় খবর

আগামী প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি হবেন ব্রাজিলের প্রেসিডেন্ট

বোলসোনারো তৃতীয় ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট যিনি প্রধান অতিথি হিসেবে প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থাকবেন। এর আগে ১৯৯৬ সালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্নেন্দো হেনরিক কারডোসো।

narendra modi, jair bolsonaro, bricks summit
মোদী-বোলসোনারো বৈঠক। ছবি সৌজন্যে- টুইটার
ব্রাজিলিয়া ব্রিকস সম্মেলনে যোগদান করে ব্রাজিলের প্রেসিডেন্ট হাইর বোলসোনারোকে আগামী প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একাদশতম ব্রিকস সম্মেলনে যোগ দিতে বর্তমানে ব্রাজিল সফরে রয়েছেন মোদী। জানা গিয়েছে, প্রধানমন্ত্রীর সেই আমন্ত্রণ সানন্দে গ্রহণ করেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো। দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে দুই রাষ্ট্রনেতা ‘ফলপ্রসূ আলোচনা’ও করেন বলে জানানো হয়েছে এক সরকারি বিবৃতিতে।

আরও পড়ুন- মহিলাদের প্রবেশাধিকারের ইস্যু সাত বিচারপতির বেঞ্চে পাঠাল সুপ্রিম কোর্ট

ব্রাজিলের প্রেসিডেন্ট বোলসোনারো অত্যন্ত তৎপরতার সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলেন, “আগামীদিনে তিনি ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে ভারতে আসবেন।” উল্লেখ্য, বোলসোনারো তৃতীয় ব্রাজিলিয়ান প্রেসিডেন্ট যিনি প্রধান অতিথি হিসেবে প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থাকবেন। এর আগে ১৯৯৬ সালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফার্নেন্দো হেনরিক কারডোসো এবং ২০০৪ সালে এসেছিলেন লুইজ ইনাসিও লুলা দ্য সিলভা।

আরও পড়ুন- মমতাকে সব জানাবো, মার খেয়ে বললেন রাজ্যের মন্ত্রী শোভনদেব

বিদেশমন্ত্রকের তরফে বলা হয়েছে, “উভয় নেতা এ বিষয়ে এক মত হয়েছেন যে, এই উপলক্ষে দুই দেশের কৌশলগত অংশীদারীত্ব বৃদ্ধি করা সম্ভব হবে।” এদিকে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথিদের আতিথেয়তার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য নয়াদিল্লিতে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে তৎপরতা। প্রসঙ্গত, প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি নির্বাচনের ক্ষেত্রে কিছু সুনির্দিষ্ট কারণ যেমন কৌশলগত, কূটনৈতিক, ব্যবসায়িক স্বার্থ এবং ভূ-রাজনীতি মেনে চলা হয়।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Brazilian president bolsonaro will be chief guest at indias 2020 republic day

Next Story
চতুর্থ রামনাথ গোয়েঙ্কা স্মারক বক্তৃতার মঞ্চে বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com