scorecardresearch

বড় খবর

দেহ বয়ে আনার ‘ফ্ল্যাট রেট’, সৌজন্যে এয়ার ইন্ডিয়া

সরকারি সূত্রে খবর, চলতি মাসের শুরু থেকে মরদেহ দেশে আনার খরচ প্রায় ৪০ শতাংশ কমেছে। ১২ বছরের কমবয়সী শিশুর মৃতদেহ আনার ক্ষেত্রে অর্ধেক টাকা নেবে বিমান কর্তৃপক্ষ।

air india- govt tie up

বিদেশের মাটিতে প্রিয়জনের মৃত্যু হলে মরদেহ দেশে আনতে ভোগান্তি পোয়ানোর অভিজ্ঞতা অনেকেরই হয়েছে। শুধু সময়সাপেক্ষ নয়, পুরো প্রক্রিয়াটি বেশ ব্যয়সাপেক্ষও। সমস্যা কমাতে এয়ার ইন্ডিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হল ভারত সরকার। মৃতের পরিবারের থেকে মরদেহ দেশে ফেরানোর জন্য একই টাকা নেবে এয়ার ইন্ডিয়া।

মধ্যপ্রাচ্যে এই সমস্যা সবচেয়ে প্রকট। সেখানে আনুমানিক ৮০ লক্ষ ভারতবাসীর বাস। প্রতিদিন গড়ে ১০জন ভারতীয়র মৃত্যু হচ্ছে সেখানে। অধিকাংশই হয় স্বাভাবিক মৃত্যু না হয় পথ দুর্ঘটনার কারণে মৃত্যু।

বিদেশমন্ত্রক এবং অসামরিক উড়ান দফতরের দীর্ঘকালীন আলোচনার পর সমাধানসূত্রে পৌঁছেছে। ভারত সরকারের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতিটি মৃতের পরিবারের থেকে মরদেহ দেশে আনার জন্য সমপরিমাণ টাকা নেবে এয়ার ইন্ডিয়া। ৬টি উপসাগরীয় দেশের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে সংশ্লিষ্ট বিমান সংস্থা। সংযুক্ত আরবশাহি (৩৩ লক্ষ), সৌদি আরব (২৭ লক্ষ), কুয়েত (৯ লক্ষ), ওমান (৮ লক্ষ), কাতার (সাড়ে ছয় লক্ষ) এবং বাহারিন (সাড়ে তিন লক্ষ) এই ৬টি দেশেই প্রবাসী ভারতীয়র সংখ্যা বেশ বেশি।

আরও পড়ুন, মুজফফরনগর দাঙ্গার মামলা প্রত্যাহারের নির্দেশ উত্তরপ্রদেশ সরকারের

সরকারি সূত্রে খবর, চলতি মাসের শুরু থেকে মরদেহ দেশে আনার খরচ প্রায় ৪০ শতাংশ কমেছে। ১২ বছরের কমবয়সী শিশুর মৃতদেহ আনার ক্ষেত্রে অর্ধেক টাকা নেবে বিমান কর্তৃপক্ষ।

সম্প্রতি বারানসিতে প্রবাসী ভারতীয় দিবস উপলক্ষে বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে বিদেশ থেকে মরদেহ দেশের আনাকে অগ্রাধিকার দেয় সংশ্লিষ্ট দফতর। ২০১৬ থেকে ২০১৮ -এর মধ্যে আর্থিক ভাবে পিছিয়ে থাকা পরিবারের সদস্য, এমন ৪৮৬টি মরদেহ নিখরচায় দেশে ফেরাতে কেন্দ্রের খরচ হয়েছে ১ কোটি ৬ লক্ষ টাকা।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bringing home the dead govt ties up with air india for a flat rate