ফাইজার ভ্যাকসিনে অনুমোদন ব্রিটেনের, আগামী সপ্তাহ থেকেই শুরু টিকাদান

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনাভাইরাস টিকাকে অনুমোদন দিল ব্রিটেন।

By: London  December 2, 2020, 1:54:21 PM

বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজারের করোনাভাইরাস টিকাকে অনুমোদন দিল ব্রিটেন। আগামি সপ্তাহ থেকেই সে দেশে টিকাকরণ শুরু হবে বলে জানিয়েছে ব্রিটেনের সরকার। ব্রিটিশ নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ জানিয়েছে, কোভিড-১৯ সংক্রান্ত অসুস্থতার ক্ষেত্রে ৯৫ শতাংশ সুরক্ষাপ্রদানকারী এই টিকা, যা চালু করার ক্ষেত্রে নিরাপদ।

কিছুদিন আগেই ফাইজারের তৃতীয় দফার ট্রায়ালের ফলাফলে দেখা যায় ৯৪ শতাংশের বেশি কার্যকরী এই টিকা। তারপরেই অপেক্ষায় ছিল গোটা পৃথিবী। জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য আমেরিকা সহ বিশ্বের অনেক স্থানে আপিল করে ফাইজার। তার মধ্যে সবচেয়ে আগে অনুমোদন দিল ব্রিটেন। উল্লেখ্য, এখনও পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়ন ও আমেরিকার থেকে ছাড়পত্র পায়নি ফাইজার-বাওয়োটেকের টিকা।

সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৬.৪ কোটির বেশি। ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ১৬ লক্ষের বেশি। এরইমধ্যে ব্রিটেনে সাধারণ মানুষের জন্য করোনা ভাইরাস ভ্যাকসিনের অনুমতি দেওয়া হল। আগামি সপ্তাহে ভ্যাকসিন প্রদানের কাজ শুরু হলেও মানুষকে সতর্ক থাকতে হবে ও সংক্রমণ রোধে করোনাবিধি মেনে চলতে হবে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। অর্থাৎ, সামাজিক দূরত্ব, মাস্ক ব্যবহার, স্যানিটাইটার ব্যবহারের মতো স্বাস্থ্যবিধি কঠোরভাবেই মেনে চলতে হবে। জানা গিয়েছে, ২১ দিনের ব্যবধানে ২টি ডোজে এই টিকারকরণ হবে।

ব্রিটেনে কারা প্রথমেই করোনা টিকা পাবেন? ইতিমধ্যেই প্রাথমিক অগ্রাধিকারের তালিকা তৈরি করা হয়েছে। এক্ষেত্রে যাঁদের সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি, সে কথা মাথায় রেখেই এই তালিকা তৈরি হয়েছে। তালিকার প্রথমে রয়েছেন কেয়ার হোমের বাসিন্দা ও কর্মীরা। এরপর ৮০ বছরের বেশি লোকজন এবং স্বাস্থ্য ও সামাজিক পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Britain approves pfizerbiontech covid vaccine irst in the world

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X