বড় খবর

ওড়িশার মাও উপদ্রুত এলাকায় প্রথমবার উড়ল জাতীয় পতাকা! স্থানীয়দের সাহায্যে বিএসএফ

National Flag: সূত্রের খবর, জঙ্গলঘেরা ওড়িশা-ছত্তিশগড় সীমান্ত থেকে ৯০ কিমি ভিতরে মহুপাদারে বিএসএফ-এর এই অপারেটিং বেস।

BSF, Odisha, I-Day
পতাকা উত্তোলনের পর বিএসএফ-এর উপস্থিতিতে স্থানীয়দের জমায়েত। ছবি: ট্যুইটার

National Flag: ওড়িশার মাওবাদী অধ্যুষিত প্রত্যন্ত এলাকায় জাতীয় পতাকা তুলল বিএসএফ। এই উদ্যোগের দায়িত্বে ছিল মাও দমনে প্রশিক্ষণপ্রাপ্ত বিএসএফএর বিশেষ বাহিনী। এটাই ওই এলাকায় প্রথমবার স্বাধীনতা দিবস উদযাপনে পতাকা উত্তোলন। এলাকার খুদে এবং স্কুল পড়ুয়ারাও অংশ নিয়েছিল এই উদ্যোগে। সে রাজ্যের মালকানগিরি জেলার স্বাভিমান অঞ্চলে নতুন আউটপোস্ট খুলেছে বিএসএফ। তারপরেই কেন্দ্রীয় ওই আধা সামরিক বাহিনীর এই উদ্যোগ। সূত্রের খবর, জঙ্গলঘেরা ওড়িশা-ছত্তিশগড় সীমান্ত থেকে ৯০ কিমি ভিতরে মহুপাদারে বিএসএফ-এর এই অপারেটিং বেস।

এই এলাকা বিএসএফ-এর ১৬০ ব্যাটালিয়নের অধীনস্ত। ২৮ মে তারা এই এলাকায় নতুন অপারেটিং বেস খোলে। দেশের মাও উপদ্রুত এলাকা দখল নিয়ে সেখানে উন্নয়নের কাজ তদারকি করতে সম্প্রতি ভূমিকা নিয়েছে বিএসএফ। সেই উদ্যোগেই স্বাভিমান অঞ্চলে বেস খুলেছে তারা।

মহুপাদার এলাকা রাজ্যের বহুদিন ধরে মাও উপদ্রুত এলাকা। পুলিশকর্মীদের ওপর হামলা, স্কুল, পঞ্চায়েত ভবন গুঁড়িয়ে দেওয়ার মতো একাধিক মাও নাশকতা দেখেছে এই এলাকা। এদিকে, স্বাধীনতার ৭৫তম বর্ষে পা দিল ভারত। কাশ্মীর থেকে কন্যাকুমারী, আসমুদ্রহিমাচল আজ ভারত মাতার জয়গানে মেতে। গোটা দেশেই আজ বিভিন্ন জায়গায় সব ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ জাতীয় পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালন করেছে। তবে তার মধ্যে উল্লেখযোগ্য বেশ কিছু ঘটনাও হয়েছে আজ। সবচেয়ে উল্লেখযোগ্য হয়তো পুলওয়ামায় হয়েছে। যেখানে এক নিহত জঙ্গির বাবা তেরঙ্গা উত্তোলন করে শিরোনামে এসেছেন।

উপত্যকার অন্যতম কুখ্যাত জঙ্গি বুরহান ওয়ানি। হিজবুল মুজাহিদিনের কমান্ড্যার বুরহানের বাবা মুজফ্ফর ওয়ানি আজ, রবিবার পুলওয়ামা জেলার একটি স্কুলে জাতীয় পতাকা উত্তোলন করে নজর কেড়েছেন। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বুরহানের বাবার হাতেই উত্তোলিত হয়েছে তেরঙ্গা। পেশায় শিক্ষক মুজফ্ফর ত্রালের সরকারি বালিকা বিদ্যালয় চত্বরে এদিন সকালে পতাকা উত্তোলন করেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bsf first time hoisted national flag in naxal affected area of odisha national

Next Story
‘একদিন হয়তো চিনের কাছে মাথা নত করতে হবে’! কেন এমন বললেন মোহন ভাগবত?Hindus and Muslims in India share the same ancestry says Mohan Bhagwat
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com