scorecardresearch

বড় খবর

কয়েকশো কোটি টাকার ‘দুর্নীতি’, অপসারিত মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান

অবসর ভাঙিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্নের বুলেট ট্রেন প্রকল্পের প্রধান হিসেবে ফিরিয়ে আনা হয়েছিল সতীশ অগ্নিহোত্রীকে।

কয়েকশো কোটি টাকার ‘দুর্নীতি’, অপসারিত মোদীর স্বপ্নের ‘বুলেট ট্রেন’ প্রকল্পের প্রধান
আর্থিক দুর্নীতির অভিযোগে বুলেট ট্রেন প্রকল্পের সর্বোময় কর্তার বিরুদ্ধে তদন্তে সিবিআই।

অবসর ভাঙিয়ে প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের প্রধান হিসেবে সতীশ অগ্নিহোত্রীকে ফেরানোর পরেও তাঁকে অপসারণের পথে হাঁটল কেন্দ্র। বৃহস্পতিবার সতীশ অগ্নিহোত্রীকে ন্যাশনাল হাই স্পিড রেল কর্পোরেশন লিমিটেডের (এনএইচএসআরসিএল) ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে অপসারণ করেছে রেলমন্ত্রক। আর্থিক দুর্নীতির অভিযোগে সতীশের বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিল লোকপাল আদালত। এরপরেই সতীশ অগ্নিহোত্রীকে অপসারণের সিদ্ধান্ত কেন্দ্রের।

সতীশের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগটি অবশ্য পুরনো। ২০১০-এর জানুয়ারি থেকে ২০১৮-এর অগাস্ট পর্যন্ত সতীশ অগ্নিহোত্রী রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল)-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করেছেন।

ওই সময়ে একটি বেসরকারি সংস্থার সঙ্গে “কুইড প্রো কো” চুক্তি সংক্রান্ত দুর্নীতির অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। রেলমন্ত্রক একটি নির্দেশিকায় জানিয়েছে, সতীশ অগ্নিহোত্রীকে তাঁর দায়িত্ব থেকে অপসারণ করা হয়েছে। তাঁকে অবিলম্বে সবরকম দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট বিভাগকে।

আরও পড়ুন- রাজ্যসভায় মনোনীত সদস্যের ‘সেই দিন গিয়েছে’, এখন সবাই ‘রাজনৈতিক সিলমোহর’, কেন?

এর আগে গত ৩ জুন লোকপাল আদালত সিবিআইকে তাঁর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের তদন্তের নির্দেশ দেয়। সেই নির্দেশের ঠিক এক মাস পরে সতীশকে অপসারণের সিদ্ধান্ত রেলের। কয়েকশো কোটি টাকার সরকারি তহবিলের অপব্যবহার, অপসারণ এবং আত্মসাতের অভিযোগ বুলেট ট্রেনের সদ্য অপসারিত সর্বোময় কর্তার বিরুদ্ধে। তবে সতীশ অগ্নিহোত্রীর বিরুদ্ধে নির্দিষ্ট ঠিক কী অভিযোগ রয়েছে তা স্পষ্ট হয়নি।

এদিকে, বৃহস্পতিবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে সতীশের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা হয়েছিল। ফোন কল বা টেক্সট মেসেজের জবাব দেননি তিনি। এর আগে লোকপালের সামনে শুনানির সময়ে অবশ্য নিজের বিরুদ্ধে ওঠা সব অভিযোগই তিনি অস্বীকার করেছিলেন। এমনকী অভিযোগকারীর বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছিলেন তিনি।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bullet train project chief has been sacked amid graft case