বড় খবর

পুলওয়ামায় তেরঙ্গা উত্তোলন করলেন বুরহান ওয়ানির বাবা, শিক্ষকের দেশভক্তিতে গর্বিত ভারত

Independence Day 2021: গত ২০১৬ সালের জুলাই মাসে কাশ্মীরে সেনার সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয় হিজবুল কমান্ড্যার বুরহান ওয়ানি।

ভারতের জাতীয় পতাকা

স্বাধীনতার ৭৫তম বর্ষে পা দিল ভারত। কাশ্মীর থেকে কন্যাকুমারী, আসমুদ্রহিমাচল আজ ভারত মাতার জয়গানে মেতে। গোটা দেশেই আজ বিভিন্ন জায়গায় সব ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ জাতীয় পতাকা উত্তোলন করে স্বাধীনতা দিবস পালন করেছে। তবে তার মধ্যে উল্লেখযোগ্য বেশ কিছু ঘটনাও হয়েছে আজ। সবচেয়ে উল্লেখযোগ্য হয়তো পুলওয়ামায় হয়েছে। যেখানে এক নিহত জঙ্গির বাবা তেরঙ্গা উত্তোলন করে শিরোনামে এসেছেন।

উপত্যকার অন্যতম কুখ্যাত জঙ্গি বুরহান ওয়ানি। হিজবুল মুজাহিদিনের কমান্ড্যার বুরহানের বাবা মুজফ্ফর ওয়ানি আজ, রবিবার পুলওয়ামা জেলার একটি স্কুলে জাতীয় পতাকা উত্তোলন করে নজর কেড়েছেন। সরকারি আধিকারিকরা জানিয়েছেন, বুরহানের বাবার হাতেই উত্তোলিত হয়েছে তেরঙ্গা। পেশায় শিক্ষক মুজফ্ফর ত্রালের সরকারি বালিকা বিদ্যালয় চত্বরে এদিন সকালে পতাকা উত্তোলন করেন।

গত ২০১৬ সালের জুলাই মাসে কাশ্মীরে সেনার সঙ্গে গুলির লড়াইয়ে নিহত হয় বুরহান। তারপর পাঁচ মাস তার মৃত্যুশোকে ভূস্বর্গে আগুন জ্বলেছিল। এতদিন ধরে বিক্ষোভ-অশান্তিতে অন্তত ১০০ জনের মৃত্যু হয় কাশ্মীরে। জখম হন কয়েক হাজার। কিন্তু এখন পরিস্থিতি বদলেছে। কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ বিলোপ হয়েছে বছর দুয়েক হল। বুরহানের স্মৃতিও উপত্যকা থেকে আবছা হয়েছে বলা যায়।

আরও পড়ুন ভারত ছাড়াও বিশ্বের পাঁচ দেশে ১৫ আগস্ট পালিত হয় স্বাধীনতা দিবস

জম্মু-কাশ্মীর এখন দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত। কাশ্মীরে এদিন কেন্দ্রীয় আধিকারিকরা আজাদি কা অমৃত মহোৎসব পালন করেন। সমস্ত সরকারি বিভাগের মধ্যে শিক্ষা দফতরও এই অনুষ্ঠানে শামিল হয়। তারই অংশ হিসাবে সমস্ত সরকারি-বেসরকারি স্কুল-শিক্ষা প্রতিষ্ঠানে এদিন জাতীয় পতাকা উত্তোলন কর্মসূচি হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Burhan wanis father hoists national flag in pulwama

Next Story
নজরে পোক্ত অর্থনীতি, ১০০ লক্ষ-কোটির গতিশক্তি মাস্টার প্ল্যানের ঘোষণা মোদীরModi announces Rs 100 lakh-crore Gati Shakti master plan on 75th Independence Day
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com