scorecardresearch

বড় খবর

পুজোর মুখে কর্মীদের কেন্দ্রীয় উপহার, বাড়ল DA, রাজ্যের সঙ্গে ব্যবধান বেড়ে কত?

এই বৃদ্ধির ফলে কেন্দ্র ও এরাজ্যের কর্মচারীদের প্রাপ্ত ডিএ-র ব্যবধান বেড়ে হল ৩৫ শতাংশ।

পুজোর মুখে কর্মীদের কেন্দ্রীয় উপহার, বাড়ল DA, রাজ্যের সঙ্গে ব্যবধান বেড়ে কত?

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ) এবং মহার্ঘ্যতা ত্রাণ ৪ শতাংশ বাড়িয়েছে। এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি জানান, এই বৃদ্ধি ১ জুলাই, ২০২২ থেকে কার্যকর হবে।

উপরন্তু, মন্ত্রিসভা প্রধানমন্ত্রী গরিবকল্যাণ অন্ন যোজনা (PMGKAY) আরও তিন মাসের জন্য ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত বাড়ানোর অনুমোদন দিয়েছে। ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত আরও তিন মাসের জন্য ৮০ কোটি গ্রাহককে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্পে ৪৪,৭০০ কোটি টাকা খরচ হবে বলেই অনুরাগ ঠাকুর জানিয়েছেন।

আরও পড়ুন- দেশজুড়ে নিষিদ্ধ করা হয়েছে পিএফআইকে, কী এর তাৎপর্য?

মোদী সরকারের এই সিদ্ধান্তে ৪৭ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও ৬৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি পেনশনভোগী উপকৃত হতে চলেছেন। অনুরাগ ঠাকুর জানান, সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী এই ডিএ বাড়ানো হয়েছে। ডিএ মূল বেতন বা বেসিকের ওপর নির্ধারিত হয়। একজন কেন্দ্রীয় সরকারি কর্মচারীর যা মূল বেতন, তার ওপর এই বর্ধিত ডিএ কার্যকর হবে।

এই বৃদ্ধির ফলে কেন্দ্রীয় কর্মচারীদের ডিএ বেড়ে হল ৩৮ শতাংশ। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের কর্মীদের জন্য দেয় ৩ শতাংশ হারে ডিএ। অর্থাৎ, কেন্দ্র ও এরাজ্যের কর্মচারীদের প্রাপ্ত ডিএ-র ব্যবধান বেড়ে হল ৩৫ শতাংশ। রাজ্য সরকারের কর্মীদের ডিএ এমনিতেই দীর্ঘদিন বকেয়া রয়েছে। এনিয়ে সরকারের সঙ্গে কর্মচারীদের লড়াই আদালত পর্যন্ত গড়িয়েছে। শেষ পর্যন্ত আদালত ডিএ ইস্যুতে কর্মচারীদের পক্ষেই রায় দিয়েছে। তবে, সেই রায় অনুযায়ী কবে রাজ্য সরকারি কর্মচারীরা ডিএ পাবেন, তা এখনও স্পষ্ট করেনি নবান্ন।

ডিএ-র পাশাপাশি, প্রধানমন্ত্রী গরিবকল্যাণ অন্ন যোজনা (PMGKAY) বা বিনামূল্যে রেশন দেওয়া নিয়েও বুধবার মোদী সরকার বড় সিদ্ধান্ত নিয়েছে। সূত্রের খবর, কেন্দ্রের গুদামে মজুত খাদ্যশস্যের পরিমাণ পর্যালোচনা করেই আরও তিন মাস বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তবে, বিরোধীদের অভিযোগ, আগামী মাস তিনেকের মধ্যেই গুজরাট ও হিমাচলপ্রদেশ বিধানসভা নির্বাচন। সেকথা মাথায় রেখেই এমন উদার সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cabinet hikes da for central govt employees and pensioners