বড় খবর

দেশের সেরা কলকাতা বিশ্ববিদ্যালয়, টুইট ‘গর্বিত’ মুখ্যমন্ত্রীর

শতাব্দী প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক।

calcutta university ranked first mamata tweet

শতাব্দী প্রাচীন কলকাতা বিশ্ববিদ্যালয়ের মুকুটে নয়া পালক। দেশের সেরা ১০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় তৃতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়। এছাড়াও, মেধা এবং কৃতিত্বের বিচারে ‘‌সাংহাই র‍্যাকিং বা ২০২০ সালের অ্যাকাডেমিক র‍্যাকিং অব ওয়ার্ল্ড বিশ্ববিদ্যালয়’ অনুযায়ী দেশের সেরা ১৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম কলকাতা বিশ্ববিদ্যালয়। ভারতের মধ্যেদেশের একমাত্র রাজ্য সরকার পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এই কীর্তি অনন্য নজির। টুইটে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই খবর প্রকাশ করেন। কলকাতা বিশ্ববিদ্যালয় এই সাফল্য গোটা রাজ্যের ‘গর্বিত’ করেছে হলে জানিয়েছেন তিনি।

২০২০ সালে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের প্রকাশিত এনআইআরএফ র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে কলকাতা ছিল ৭ নম্বরে। তালিকায় শীর্ষ স্থান দখল করে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। কিন্তু এবার সেই স্থান দখল করে নিয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

প্রথমসারির শিক্ষা প্রতিষ্ঠানের এই সাফল্যে স্বাভাবিকভাবেই উচ্ছ্বসিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ‘গর্বিত’ মুখ্যমন্ত্রী নিজেও। টুইটে তিনি লিখেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, ‌সাংহাই র‍্যাকিং অনুসারে মেধা ও কৃতীত্বের বিচারে দেশের মধ্যে প্রথম কলকাতা বিশ্ববিদ্যালয়। এচাড়াও, দেশের মধ্যে উচ্চ শিক্ষায় সেরার তালিকায় তৃতীয় কলকাতা বিশ্ববিদ্যালয়।’ অন্য টুইটে লিখেছেন, ‘‌এটা গোটা রাজ্যের কাছে গর্বের মুহূর্ত। আমি সকল শিক্ষক, গবেষক, পড়ুয়াকে আন্তরিক শুভেচ্ছা জানাই যারা এই অসামান্য কৃতিত্বে নিজেদের অবদান রেখেছেন।’‌

তালিকার দ্বিতীয় স্থানে দিল্লি বিশ্ববিদ্যালয়। আর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ভাগ্যে জুটেছে বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে তৃতীয় স্থান।

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Calcutta university ranked first among all india universities mamata tweet

Next Story
চরম উদ্বেগ, গত ২৪ ঘন্টায় দেশে আক্রান্ত ৮৯,১২৯corona india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com