বড় খবর

আর ঘুরপথে নয়! ইন্ডিয়া-কানাডা সরাসরি বিমান যোগাযোগ, উঠলো দীর্ঘ নিষেধাজ্ঞা

International Flight: দিল্লি বিমানবন্দরের জেস্ট্রিংস ল্যাবরেটরি থেকে করোনার নেগেটিভ মলিকিউলার নমুনা নিয়েও তবেই বিমানে চড়তে হবে।

Canada Flight
এপ্রিল থেকে বন্ধ এই পরিষেবা।

International Flight: অবশেষে ভারত-কানাডা সরাসরি বিমান পরিষেবার উপর নিষেধাজ্ঞা উঠলো। প্রায় ৫ মাস এদেশ থেকে কানাডায় সরাসরি বিমান যোগাযোগ বন্ধ রাখা হয়েছিল। রবিবার সেই নিষেধাজ্ঞা তুলতে ট্যুইট করে সে দেশের পরিবহণ মন্ত্রক। তারা লিখেছে, ২৭ সেপ্টম্বর ১২.০১ থেকে (কানাডা সময়) ভারতের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ শুরু হবে। করোনাকালে জনস্বার্থের কথা মাথায় রেখেই এই পরিষেবা চালু হবে।‘   

দিল্লি বিমানবন্দরের জেস্ট্রিংস ল্যাবরেটরি থেকে করোনার নেগেটিভ মলিকিউলার নমুনা নিয়েও তবেই বিমানে চড়তে হবে। বিমান যাত্রার ১৮ ঘণ্টা আগে এই নমুনা পরীক্ষা করতে হবে। এমনটাই ট্যুইটে জানিয়েছে এয়ার কানাডা। চলতি বছরে এপ্রিলে করোনা দ্বিতীয় ঢেউয়ে যখন বিধস্ত ভারত, তখন ইন্ডিয়া-কানাডা সরাসরি বিমান পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। মাঝে বহুবার বাড়ানো হয়েছে নিষেধাজ্ঞার মেয়াদ।  

কানাডা সরকারের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভারতের হাই কমিশনার অজয় বিসারিয়া জানান, দুই রাষ্ট্রের মধ্যে বিমান যোগাযোগ সচল ইতিবাচক পদক্ষেপ। এদিকে, দেশের দৈনিক সংক্রমণ আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে দেশে করোনা আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৩২৬ জন। একদিনে দেশে করোনায় মৃত্যু ২৬০ জনের। সংক্রমণ ও মৃত্যু দুই-ই আজ নিম্নমুখী। পুজোর আগে দেশের করোনা পরিসংখ্যান স্বস্তি দিচ্ছে। তবে কেরলের সংক্রমণ পরিস্থিতি এখনও উদ্বেগজনক। গত ২৪ ঘণ্টায় শুধু দক্ষিণের এই রাজ্যেই নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৬৭১ জন, মৃত্যু ১২০ জনের।

উৎসবের মরশুমের মুখে দেশের করোনা-গ্রাফ স্বস্তি দিচ্ছে। আজও দেশের দৈনিক সংক্রমণ ৩০ হাজারের নীচে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত দেশে করোনায় মৃতের সংখ্যা ৪ লক্ষ ৪৭ হাজার ছুঁইছুই। এই মুহূর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেস ৩ লক্ষ ৩ হাজার। যার মধ্যে শুধু কেরলেই করোনা সক্রিয় রোগীর সংখ্যা ১ লক্ষ ৬৯ হাজার।

রাজধানী দিল্লিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭ জন করোনা আক্রান্ত হয়েছেন। গতকাল করোনা আক্রান্ত হয়ে দিল্লিতে একজনেরও মৃত্যু হয়নি। রাজধানীতে এই মুহূর্তে করোনা পজিটিভিটি রেট ০.০৪ শতাংশ। দিল্লিতে গত ৭, ১৬ ও ১৭ সেপ্টেম্বর করোনা আক্রান্ত হয়ে তিনজনের মৃত্যু হয়েছিল। এই মহূর্তে রাজধানীতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ২৫ হাজার ৮৫ জন। দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪ লক্ষ ৩৮ হাজার ৬৮৫। যদিও ইতিমধ্যেই ১৪ লক্ষ ১৩ হাজার মানুষ করোনামুক্ত হয়েছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Canada government lifts ban over direct flight between india canada national

Next Story
সোমবার কৃষক মোর্চার ১০ ঘণ্টার ভারত বনধ! রাজ্যব্যাপী কী প্রভাব, দেখুনBharat Bandh, Farm Law
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com