বড় খবর

‘পরিস্থিতি উদ্বেগজনক’, বিক্ষোভকারী কৃষকদের সমর্থনে সরব কানাডার প্রধানমন্ত্রী ট্রুডো

এই প্রথম বিদেশি কোনও রাষ্ট্রনেতাকে আন্দোলনকারী কৃষকদের পক্ষ নিয়ে সোচ্চার হতে দেখা গেল।

তিন নয়া কৃষি বিলের প্রতিবাদে উত্তাল দিল্লি সীমানা। পুলিশের বিরুদ্ধে আন্দোলনকারী কৃষকদের ঠেকাতে বর্বরোচিত আচরণের অভিযোগ উঠেছে। এই পরিস্থিতিকে ‘উদ্বেগজনক’ বলে মন্তব্য করলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। একই সঙ্গে বিক্ষোভরত কৃষকদের পাশে থাকারও বার্তা দিয়েছেন তিনি।

কানাডিয়ান-পাঞ্জাবিদের এক অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রধানমন্ত্রী ট্রুডো। সেখানেই তিনি বলেছেন, ‘ভারত থেকে কৃষক বিদ্রোহের যে খবর আসছে প্রথমেই তার উল্লেখ করতে হবে। পরিস্থিতি অত্যন্ত উদ্বেগজনক। আমরা আমাদের বন্ধু ও তাঁদের পরিবার নিয়ে চিন্তিত। বাস্তবটা আমরা সবাই জানি। দাবি আদায়ে কৃষকদের শান্তিপূর্ণ আন্দোলনের পাশে রয়েছে কানাডা। আমরা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের পক্ষে। ভারতীয় কর্তৃপক্ষের কাছে আমরা আমাদের উদ্বেগের কথা জানিয়েছি। এই সময় আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।’

এই প্রথম বিদেশি কোনও রাষ্ট্রনেতাকে আন্দোলনকারী কৃষকদের পক্ষ নিয়ে সোচ্চার হতে দেখা গেল।

গত ৬ দিন ধরে উত্তাল রাজধানী সংলগ্ন এলাকা। কৃষক বিদ্রোহে ইতি টানতে আজই বিক্ষোভরত কৃষকদের আলোচনার টেবিলে আহ্বান জানাল মোদী সরকার। এদিন দুপুর ৩টে নাগাদ বিজ্ঞান ভবনে কৃষক ও সরকারপক্ষের বৈঠক হওয়ার কথা। তবে, এদিনের বৈঠকে কৃষকরা যোগ দেবেন কিনা, সেটাই এখন বড় প্রশ্ন।

কৃষকদের বিক্ষোভ নিয়ে মুখ খুলেছেন কানাডার প্রতিরক্ষামন্ত্রী হারজিৎ সিং সজ্জন। টুইটে তিনি বলেছেন, ‘ভারতে হিংসাত্মক কায়দায় যেভাবে কৃষক আন্দোলন দমানোর চেষ্টা চলছে তা অত্যন্ত বিরক্তিকর। আমার বহু চেনা-পরিচিত সেখানে রয়েছে। আন্দোলনকারী কৃষকদের পরিবার সুরক্ষা নিয়ে চিন্তিত। স্বাস্থকর গণতন্ত্রে শান্তিপূর্ণ প্রতিবাদ গ্রহণযোগ্য। কর্তৃপক্ষের কাছে কৃষকদের মৌলিক আধিকার মেনে নেওয়ার দাবি জানাব।’

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Canadas prime minister justin trudeau backs farmers protests sayes situation is concerning

Next Story
বিদ্রোহ চলাকালীন কৃষক মৃত্য়ু, কেন্দ্র ও হরিয়ানা সরকারকেই দায়ী করল পরিবারfarmers protest, কৃষক বিদ্রোহ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com