বড় খবর

‘শিশুদের স্কুলে পাঠাতে বাধ্য করতে পারি না’, স্কুল খোলার মামলা খারিজ সুপ্রিম কোর্টের

Supreme Court: দেশজুড়ে টিকাকরণ চলছে। তাই স্কুল খোলার ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিক। সোমবার এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

SC raps Centre over Tribunals Reforms Act
সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

Supreme Court: দেশজুড়ে টিকাকরণ চলছে। তাই স্কুল খোলার ব্যাপারে সরকার সিদ্ধান্ত নিক। সোমবার এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। দেশব্যাপী করোনাকালে বন্ধ থাকা স্কুল-কলেজ খোলার দাবিতে শীর্ষ আদালতে আবেদন করা হয়েছিল। এদিন সেই আবেদন খারিজ করে এহেন মন্তব্য করেন বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিভি নাগারত্নার বেঞ্চ।

তাঁদের মন্তব্য, ‘শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত খুব জটিল উদ্যোগ। সরকারই সেই বিষয়ে সিদ্ধান্ত নিক। আমাদের এই বিষয়ে আইনি মতামত দেওয়া উচিৎ নয়।‘ এই পর্যবেক্ষণের দিয়েই আবেদনকারী মামলা প্রত্যাহার করতে পরামর্শ দিয়েছে আদালত।   ডিভিশন বেঞ্চের তরফে বিচারপতি চন্দ্রচূড় বলেছেন, ‘আমি বলছি না এই আবেদন প্রচারের আলোয় আসার উদ্যোগ। কিন্তু শিশুদের এই বিষয়ে না টানাই ভালো। আমরা শিশুদের স্কুলে পাঠানোর জন্য বাধ্য করতে পারি না। তৃতীয় ঢেউ আসার একটা সম্ভাবনা রয়েছে। দেশব্যাপী টিকাকরণও চলছে।‘

আরও কমল দেশের দৈনিক সংক্রণণ। গতকালের তুলনায় কমেছে মৃতের সংখ্যাও। স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ২৫৬ জন। একদিনে দেশে করোনায় মৃত্যু ২৯৫ জনের। স্বস্তি অ্যাক্টিভ কেসে। গত ৬ মাসে সর্বনিম্ন করোনা অ্যাক্টিভ কেস দেশে। স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, আপাতত দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা কমে ৩ লক্ষ ১৮ হাজার।

গতকালের তুলনায় সামান্য কমল দেশের দৈনিক সংক্রমণ। তবে বড়সড় স্বস্তি করোনা অ্যাক্টিভ কেসে। গত ৬ মাসে এদিনই সর্বনিম্ন করোনা সক্রিয় রোগীর সংখ্যা। গতকালও দেশের করোনা অ্যাক্টিভ কেস ৩ লক্ষ ৩২ হাজারের বেশি ছিল। সোমবার সেই পরিসংখ্যান নেমেছে ৩ লক্ষ ১৮ হাজারে। দেশের অধিকাংশ রাজ্যেই বেশ কিছুটা নিয়ন্ত্রণে সংক্রমণ। তবে চিন্তা বাড়াচ্ছে কেরল। একাধিক বিধি-নিষেধ আরোপেও কেরলে লাগামহীন সংক্রমণ। গোটা দেশে একদিনে সংক্রমিত ৩০ হাজার ২৫৬। তার মধ্যে শুধু কেরলেই গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা সাড়ে ১৯ হাজারের বেশি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cant diktat childrens to attend school ahead of third wave possibility says supreme court national354322

Next Story
অভিষেকের পদযাত্রা, অনুমতির বিষয়টি স্পষ্ট করুক প্রশাসন, নির্দেশ ত্রিপুরা হাইকোর্টেরPolice have not yet allow Abhishek Banerjees rally in Agartala TMC files case in HC
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com