scorecardresearch

বড় খবর

‘রাতারাতি সংস্কার সম্ভব না’, আদালতে স্থানীয় ভাষা ব্যবহার ইস্যুতে মোদীকে পাল্টা প্রধান বিচারপতির

সম্প্রতি আঞ্চলিক ভাষাকে আদালতে অনুমতি দেওয়া নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে। যা নিয়েই এ দিন সাওয়াল করেছেন প্রধানমন্ত্রীও।

cant implement reform in a day says ramana over using local language in courts
প্রাধানমন্ত্রী মোদী এবং প্রধান বিারপতি এন ভি রামানা।

ভারতের মতো একটা এতবড় দেশে স্থানীয় ভাষা আদালতে চালু করার মতো সংস্কার একদিনে হওয়া সম্ভব না। তাতে হাজার রকমের বিঘ্ন থাকবেই। শনিবার, কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজুর সঙ্গে যৌথ সাংবাদিক বৈঠকের সময় একথা জানান দেশের প্রধান বিচারপতি এন ভি রমনা। তিনি বলেন, ‘কখনও দেখা যাবে, বিচারপতি স্থানীয় ভাষা বোঝেন না। কারণ, প্রধান বিচারপতি এমনিতেই বাইরের রাজ্য থেকে নিযুক্ত হন। প্রবীণ বিচারপতিদের অনেকেই দেখা যায় বহুক্ষেত্রে ভিনরাজ্য থেকে নিযুক্ত হচ্ছেন। একটি আঞ্চলিক ভাষা আদালতে প্রয়োগের ক্ষেত্রে এমন হাজারো প্রতিবন্ধকতা থাকবেই।’

বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং হাইকোর্টের প্রধান বিচারপতিদের নিয়ে শনিবার দিনব্যাপী যৌথ বৈঠক ছিল। তার পর আয়োজিত সাংবাদিক বৈঠকে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন যে, ২০১৪ সালেও স্থানীয় ভাষা আদালতে ব্যবহার নিয়ে আবেদন জমা পড়েছিল। কিন্তু, স্থানীয় ভাষা আদালতে চালু করার ক্ষেত্রে যে প্রতিবন্ধকতা, তার কথা মাথায় রেখেই শীর্ষ আদালত সেই আবেদন বাতিল করে দিয়েছিল।

প্রধান বিচারপতি জানান, এরপর আর সুপ্রিম কোর্টের এই নিয়ে কোনও গঠনমূলক প্রস্তাব আসেনি।
সম্প্রতি আঞ্চলিক ভাষাকে আদালতে অনুমতি দেওয়া নিয়ে ফের বিতর্ক শুরু হয়েছে। তামিলনাড়ুতে আদালতে আঞ্চলিক ভাষা ব্যবহারের বিষয়টি উত্থাপিত হয়েছে। গুজরাতের এক প্রবীণ রাজনীতিবিদও একই অনুরোধ করেছেন। তবে তাঁর কাছে এখনও এই জাতীয় কোনও অনুরোধ আসেনি বলেই প্রধান বিচারপতি জানান। তিনি জানান, গ্রাম পর্যায় থেকে বিচারপ্রার্থীদের সুপ্রিম কোর্টে পৌঁছতে হয়। এতে বিচার পেতে অনেক সময় লাগে।

পাশাপাশি, দেশে এখনও এমন কোনও ব্যবস্থা গড়ে ওঠেনি যে স্থানীয় ভাষায় বিচার হল, আর সেখান থেকে পাওয়া রায় ইংরেজিতে অনুবাদ হল। এজন্য যে পরিকাঠামো গড়ে তোলা দরকার, তা সম্ভব হয়নি বলেই প্রধান বিচারপতি খেদ প্রকাশ করেন। তবে, প্রাক্তন প্রধান বিচারপতি এসএ বোবদে এবং বিচারপতি নাগেশ্বর রাও এই ব্যাপারে চেষ্টা করেছিলেন বলেই জানান প্রধান বিচারপতি রমনা।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cant implement reform in a day says ramana over using local language in courts